স্টাফ রিপোর্টার, ঢাকা : হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন বিশিষ্ট আলোকচিত্র সাংবাদিক আজিজুর রহীম পিউ। রাজধানীর ধানমন্ডির নিজ বাসভবনে সোমবার রাত ৩টায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর।

ধানমন্ডির পশ্চিম মসজিদে মঙ্গলবার সকালে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর দুপুর ১ টায় জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে।

পরিবার সূত্রে জানা যায়, হৃদরোগে আক্রান্ত হয়ে রাতে তার নিজ বাসভবনে পিউ মৃত্যুবরণ করেন। তিনি স্ত্রী সৈয়দা তাসরিন সুলতানা এবং মেয়ে রাইসা রহীম ও ছেলে চিশতী রহীমসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। জানা যায়, ‌পিউ ভাইয়ের বড় বোন আমেরিকায় থাকেন। তিনি দেশে ফেরার পর গ্রামের বাড়ি রংপুর শহরের গুপ্তপাড়ার পৈত্রিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হবে।

১৯৮৮ সালে ‘দৈনিক ইত্তেফাক’ পত্রিকায় ফটোসাংবাদিক হিসেবে যোগ দেন আজিজুর রহীম পিউ। পরে তিনি ‘দৈনিক ইত্তেফাক’ এর ফটো বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন। ২০১১ সালে ইত্তেফাক ছেড়ে দেন। ২০১২ সালে সকালের খবরে যোগ দেন। ৮ মাস পর সকালের খবরের চাকরিও ছেড়ে দেন। এরপর তিনি রংপুর থেকে ‘দৈনিক বাহের সংবাদ’ প্রকাশ করেন। এ পত্রিকার সম্পাদক ও প্রকাশক তিনি নিজেই। রংপুরের ৮ জেলাকে কেন্দ্র করে তার এই পত্রিকা প্রকাশিত হচ্ছে। সকালের খবর ছাড়ার পর যোগ দেন ‘ডেইলি অবজারভার’ এর কনসালট্যান্ট ফটো এডিটর হিসেবে। মৃত্যুর আগে পর্যন্ত তিনি এই ইংরেজি দৈনিকটিতেও কর্মরত ছিলেন।

ফটোসাংবাদিকতার ওপর তার একটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। প্রকাশিত গ্রন্থটি হচ্ছে, ‘ছবি : আলোর ভাষা’। আজিজুর রহীম পিউ রচিত গ্রন্থটির সম্পাদনা করেন ড. শহীদুল আলম। আর ‘দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)’ ও ‘দৃক’ যৌথভাবে এটি প্রকাশ করেছে।

আজিজুর রহীম পিউ বাংলাদেশ ফটো জার্নালিস্ট ফোরামের ‘সভাপতি’, বাংলাদেশ ফটোগ্রাফি সোসাইটির ‘সদস্য’ ও জাতীয় প্রেস ক্লাবের ‘সদস্য’ ছিলেন। বাংলাদেশে যে তিনজন ফটোসাংবাদিক গোল্ড মেডেল অর্জন করেছেন, তাদের মধ্যে পিউ একজন। এ ছাড়া তিনি ফটো সাংবাদিকতায় ভূমিকা পালনের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বেশকিছু পুরস্কার লাভ করেন।

(ওএস/অ/অক্টোবর ১৪, ২০১৪)