নিউজ ডেস্ক : কাউকে টাকা পাঠাতে গিয়ে অনেক সময় বেশ কাঠখড় পোড়াতে হয়। ব্যাংকে যাও, চেক জমা করো, নয় তো টাকা তুলে অ্যাকাউন্টে ফেলো। যদি অন্য ব্যাংকের গ্রাহক হন তো ফের সেই ব্যাংকের শাখায় গিয়ে টাকা জমা করো। তারপর নিত্য দিনের  সমস্যা তো সঙ্গী রয়েছেই।

আজ স্টাফ কম, তো কাল র্সাভার ডাউন। ডিজিটাল ব্যাংকিংয়ে যাঁরা অভ্যস্ত নন তাঁরা অনেকেইে এ সব গ্রাহ্য করেন না। কন্তিু যাঁরা ডিজিটাল ব্যাংকিং পরিসেবায় অভ্যস্ত, তাদের জন্য আরও একটি সুখবর রয়ছে। এ বার থেকে টুইটার-ফেসবুকের মাধ্যমে টাকা পাঠানো যাব।

সম্প্রতি ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক গোষ্ঠী বিপিসিই টুইটারের সঙ্গে একটি চুক্তি করেছে। যার জেরে ফ্রান্সে ওই ব্যাংকের গ্রাহক তাঁর টুইটার ফ্রেন্ড লিস্টে থাকা যে কোনও ব্যক্তিকে টুইটারের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। তার জন্য গ্রহীতা কোন ব্যাংকের গ্রাহক, তিনি কোন প্রান্তে থাকেন সে সব গৌণ ব্যাপার। শুধু টুইটার নয়, অ্যাপল এবং ফেসবুকও অনেক আগে থেকে টাকা আদানপ্রদানের জন্য চেষ্টা শুরু করেছে।

জাপানে রাকুতেন ব্যাংক ফেসবুকের সঙ্গে এই একই চুক্তি করেছে যার মাধ্যমে কোনও ফেসবুক ব্যবহারকারী তাঁর ফ্রেন্ড লিস্টে থাকা যে কোনও ব্যক্তিকে ফেসবুকের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। সম্প্রতি প্রকাশ পেয়েছে, বিশ্ব জুড়ে টুইটার ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৭ শতাংশ কমে গিয়েছে।

এদিকে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৩৫ শতাংশ বেড়েছে। ফলে ব্যবহারকারীর সংখ্যা বাড়াতে টুইটার চেষ্টার ত্রুটি রাখছে না। ইতিমধ্যেই 'টুইটার বাই' নামে একটি পরিসেবা চালু করেছে। যার মাধ্যমে প্রায় ২ হাজারটির বেশি ডিলার কাছ থেকে পছন্দসই জনিসিপত্র কিনতে পারবেন ব্যবহারকারীরা।

(ওএস/এটিআর/অক্টোবর ১৪, ২০১৪)