মাগুরা প্রতিনিধি : মাগুরা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক প্রাদেশিক পরিষদ সদস্য (এমপিএ) শহীদ সৈয়দ আতর আলী’র ৪৩ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।
শহীদ সৈয়দ আতর আলী পাঠাগার কমিটির পক্ষ থেকে মঙ্গলবার দুপুরে পাঠাগার মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে।

আলোচনাসভায় জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পাঠাগারের সদস্য সচিব আবু নাসির বাবলুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহবুবর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পৌর মেয়র ইকবাল আখতার খান কাফুর, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল ফাত্তাহ, অধ্যাপক হাবিবুল হাসান, মাহফুজুল হক নিরো, ভাষা সৈনিক আমিনুল ইসলাম চান্দু মিয়া ও তার ছেলে সৈয়দ আলী আজাদ টোকন প্রমুখ।

আলোচনা সভায় বক্তরা বলেন, সৈয়দ আতর আলী ছিলেন নিরহংকারী একজন মানুষ। সাধারণ জীবন জাপনে অভ্যস্থ এই মানুষটি সারা জীবন মানুষের অধিকার আদায়ের জন্য কাজ করেছেন। ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা যুদ্ধে তার অবদান ছিল অপরিসীম।

উল্লেখ্য, ১৯১৬ সালে সৈয়দ আতর আলী মাগুরা জেলার অন্তর্গত পাটখালি গ্রামে জন্মগ্রহণ করেন। ছাত্র জীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত হন ও হোসেন শহীদ সোহরোওয়ার্দী মাওলানা ভাসানী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তৎকালীন জাতীয় রাজনৈতিক নেতাদের সান্নিধ্য লাভ করেন। তিনি ১৯৪৯ সালে মাগুরা মহাকুমা আওয়ামীলীগ প্রতিষ্ঠাতা করেন এবং এর সভাপতি নির্বাচিত হন। ভাষা আন্দোলনে তিনি মাগুরা অঞ্চলে বলিষ্ঠ ভূমিকা রাখেন। ১৯৭০ সালের নির্বাচনে তিনি মাগুরা-২ আসনের (প্রাদেশিক পরিষদ সদস্য) এমপি নির্বাচিত হন।
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ৮/৯ নং সেক্টরের ‘পলেটিক্যাল কনভেনর’ হিসাবে দায়িত্ব পালন করা কালে ১৯৭১ সালের ১৩ অক্টোবর ভারতের ২৪ পরগনার কল্যাণী হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। তাঁর শেষ ইচ্ছা অনুযায়ী বাংলাদেশের যশোরের ঝিকরগাছা উপজেলার তৎকালীন মুক্তাঞ্চল কাশীপুর গ্রামে তাঁকে সমাহিত করা হয়।

(ডিসি/জেএ/অক্টেবর ১৪, ২০১৪)