আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। এসময় মৃত্যু হয়েছে ৯৮০ জনের। আর করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩ লাখ ২৬ হাজার ৬২৯ জন।

শুক্রবার (৪ নভেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

এর আগের দিন বৃহস্পতিবার (৩ নভেম্বর) বিশ্বে করোনায় ৭৫১ জনের মৃত্যুর পাশাপাশি ২ লাখ ৪২ হাজার ৯৮০ জনের শনাক্তের তথ্য দেওয়া হয়।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৫ লাখ ৯৭ হাজার ৫৭২ জন। আর শনাক্ত বেড়ে হয়েছে ৬৩ কোটি ৬৩ লাখ ২৫ হাজার ২৬০ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে জার্মানিতে। এরপর রয়েছে যুক্তরাষ্ট্র, তাইওয়ান, রাশিয়া, জাপান ও ফ্রান্স।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ২৩৩ জন। আর করোনা রোগী শনাক্ত হয়েছেন ৫৬ হাজার ৬৩৫ জন।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৬৭ জন। আর ২৮ হাজার ৯০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৯৫ লাখ ৮০ হাজার ৯১ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে মোট ১০ লাখ ৯৭ হাজার ৮৮১ জনের।

এছাড়া তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২৯ হাজার ৯৭৭ জন এবং মারা গেছেন ৮১ জন।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে। আর নতুন করে শনাক্ত হয়েছেন ১৪০ জন। এ নিয়ে দেশে সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৩৫ হাজার ৬৫৭ জনে। মৃত্যু বেড়ে হয়েছে ২৯ হাজার ৪২৫ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

(ওএস/এএস/নভেম্বর ০৪, ২০২২)