আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত ও মৃত্যু দুটোই কমেছে। এসময় ৪৭৪ জনের মৃত্যু হয়েছে। আর করোনা শনাক্ত হয়েছে দুই লাখ ১৮ হাজার ৩১১ জনে।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু ও সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় জাপানের পরই রাশিয়া, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, ব্রাজিল, চিলি ও ফিলিপাইনের মতো দেশগুলো রয়েছে।

রবিবার (১৩ নভেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনা শনাক্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ১ লাখ ৫ হাজার ২৬৫ জনে। আর বিশ্বজুড়ে মৃত্যু বেড়ে হয়েছে ৬৬ লাখ ১৪ হাজার ৯৭১ জনে।

এদিকে জাপানে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ৭৯ হাজার ৪৮৬ জন এবং মারা গেছেন ৯৫ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৩১ লাখ ৯ হাজার ৮১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৪৭ হাজার ৫১২ জন মারা গেছেন।

আর একই সময়ে রাশিয়ায় করোনায় ৬২ জনের মৃত্যু হয়েছে। এরপর তাইওয়ানে ৬০, দক্ষিণ কোরিয়ায় ৪৬, ইন্দোনেশিয়ায় ৩৩ ও ব্রাজিলে ৩০ জনের মৃত্যু হয়েছে।

বিশ্বে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৪ হাজার ৭৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে চারজনের। দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৯৮ লাখ ৯৫ হাজার ২৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১১ লাখ ১২৫ জন মারা গেছেন।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। তবে ২২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ৪২৬ জন। আর মোট আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৩৬ হাজার ১৩১ জন।

(ওএস/এএস/নভেম্বর ১৩, ২০২২)