নিউজ ডেস্ক : দেশের প্রথম পাঁচ কোটি গ্রাহকের মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন অনেক ঢাকঢোল পিটিয়ে ‘ফ্রি ফেসবুক’ সেবা চালু করলেও অনেকটা নীরবে এ সেবা আজ বুধবার থেকে বন্ধ করে দিয়েছে। গতকাল দু' একটি জাতীয় পত্রিকার ভেতরের সাদাকালো বিজ্ঞাপন পেজে এ সংক্রান্ত ছোট করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যা অনেকেরই চোখ এড়িয়ে গেছে।

‘সবার জন্য ইন্টারনেট’ প্রদানের লক্ষ্য অর্জনের অংশ হিসেবে গ্রাহকদের জন্য গ্রামীণফোন এই অফার ঘোষণা করেছিল গত মাসের ১৪ তারিখে। সেবাটি চালু হয় ১৫ সেপ্টেম্বর থেকে। গ্রামীণফোনের যেকোনো ইন্টারনেট প্যাকেজ গ্রাহক প্রতিদিন রাত ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কোনো ডাটা চার্জ ছাড়াই ফেসবুক ব্যবহার করতে পারতেন।

১৪ সেপ্টেম্বর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘ফ্রি ফেসবুক’ ঘোষণা দেন গ্রামীণফোনের চিফ মার্কেটিং অফিসার অ্যালান বঙ্কে। এ সময় তিনি বলেন, গ্রামীণফোন বাংলাদেশে প্রথম অপারেটর হিসেবে ৫ কোটি গ্রাহকের মাইলফলকের দিকে এগিয়ে যাচ্ছে। এ উপলক্ষে আমরা গ্রাহকদের পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কোনো ডাটা চার্জ ছাড়াই ব্যবহারের সুযোগ দিচ্ছি। সামাজিক যোগাযোগ বজায় রাখার জন্য ফেসবুক সেরা মাধ্যম এবং সবার জন্য ইন্টারনেট পৌঁছে দেওয়ার লক্ষ্য অর্জনে একটি সহায়ক শক্তি।

বাংলাদেশে ১১ কোটির বেশি মানুষের মোবাইল সংযোগ আছে এবং অনেকেই মোবাইলে ইন্টারনেট ব্যবহার করছেন। তবে ইন্টারনেট ব্যবহার ক্রমাগত বাড়লেও এখনো জনসংখ্যার একটি বিরাট অংশ ইন্টারনেট সুবিধা সম্পর্কে জানেন না। অনুষ্ঠানে অ্যালান বঙ্কে বলেন, আমরা মনে করি যার মোবাইল সংযোগ আছে তার ইন্টারনেট সংযোগ না থাকার কোনো কারণ নেই। এই উদ্যোগের মাধ্যমে আমরা সবার জন্য ইন্টারনেট ব্যবহার অর্থপূর্ণ এবং সহজ করার লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে গেলাম।

পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এ সেবা চলবে বলে উক্ত অনুষ্ঠানে জানানো হয়। জাতীয় দৈনিক পত্রিকা ও টেলিভিশনে এ সংক্রান্ত প্রচুর বিজ্ঞাপন প্রচার করা হয়। গত মাসের ১৫ সেপ্টেম্বর থেকে এই ফ্রি ফেসবুক ব্রাউজিং সুবিধা ঘোষণার ঠিক এক মাস পরে আজ রাত ১২টার পর থেকে বন্ধ করে দেওয়া হয় আকর্ষণীয় এ অফারটি। অথচ এই খবরটি অনেকেরই অজানা।

এদিকে গ্রামীণফোনের ওয়েবসাইটে এ সংক্রান্ত পেজটিও সরিয়ে ফেলা হয়েছে। ফ্রি ফেসবুক নামের ওই অফার পেজটিতে গেলে "দুঃখিত, আপনি যে পাতা খুঁজছেন আমরা তা খুঁজে পেতে অসুবিধা হচ্ছে" ম্যাসেজটি দেখা যাচ্ছে

(ওএস/এটিআর/এটিঅার/অক্টোবর ১৫, ২০১৪)