স্পোর্টস ডেস্ক : নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিলের বিপক্ষে ২-০ ব্যবধানে হেরে এমনিতেই চাপে রয়েছে ইউরোপের দেশ সার্বিয়া। এবার ফিফার শাস্তির মুখোমুখি হতে যাচ্ছে দেশটি। সার্বিয়ান খেলোয়াড়রা নিজেদের ড্রেসিং রুমে কসোভোর মানচিত্রের পুরোটা সার্বিয়ার পতাকা দিয়ে ঢেকে দিয়ে ‘নো সারেন্ডার’ সম্বলিত লেখা টাঙ্গিয়ে ফিফার শাস্তির মুখোমুখি পড়তে যাচ্ছেন।

২০০৮ সালে ইউরোপের ক্ষুদ্র দেশ কসোভো সার্বিয়ার কাছ থেকে স্বাধীনতা অর্জন করে। কসোভো যুদ্ধের ২৩ বছর পর সার্বিয়ানদের এমন কর্মকাণ্ড দুই দেশের ভেতর বিরাজমান অস্থিরতাকে আরো উষ্কে দিতে সাহায্য করছে।

গত শুক্রবার কসোভো ফুটবল ফেডারেশন ফিফার কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করেছে, যেখানে সার্বিয়ানদের এই কর্মকাণ্ডকে ‘উগ্র জাতীয়তাবাদী কর্মকাণ্ড’ হিসেবে আখ্যায়িত করেছে তারা।

তারা অভিযোগে আরো বলেন, ‘ফুটবলে এমন উগ্র জাতীয়তাবাদী কর্মকাণ্ড কখনোই আমরা কাম্য করি না। বিশ্বকাপের মত বড় মঞ্চে একদমই এটা আশা করিনি। আমরা ফিফার কাছে শক্ত হস্তে কামনা করছি তাদের বিরুদ্ধে শাস্তি দেওয়ার জন্য যাতে করে এমন কাজ তারা আর না করতে পারে’

ফিফার শৃঙ্খলামূলক আইনের অনুচ্ছেদ ১১-তে ফুটবল মাঠে এমন উগ্রজাতীয়তাবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে বলা রয়েছে। ২০১৬ সালে ফিফা ও উয়েফার পূর্ণ সদস্য হয় কসোভো। কিন্তু উয়েফার নিয়মানুযায়ী কসোভো এবং সার্বিয়া কখনোই বিশ্বকাপের বাছাইপর্ব এক গ্রুপে খেলতে পারবে না।

(ওএস/এএস/নভেম্বর ২৭, ২০২২)