স্টাফ রিপোর্টার : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১ ডিসেম্বর) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকে নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে লেনদেনে ধীরগতি রয়েছে। তবে দাম কমার তুলনায় দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার চার গুণ বেশি প্রতিষ্ঠানের শেয়ার দাম। এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে দশমিক ৩৩ পয়েন্ট। আর লেনদেন হয়েছে দেড়শ কোটি টাকার কম।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে মূল্যসূচক বাড়ার পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। তবে এ বাজারটিতেও লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

অবশ্য দুই বাজারেই দাম বাড়া বা কমার তুলনায় দাম অপরিবর্তিত থাকা প্রতিষ্ঠানের সংখ্যা বেশি। এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে (দাম কমার সর্বনিম্ন সীমা) আটকে রয়েছে। ক্রেতা না থাকায় যাদের কাছে এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট আছে তারা বিক্রি করতে পারছেন না।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের ১০ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ১০ পয়েন্ট।

এরপর কয়েকটি বড় প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যাওয়ায় সূচক ঋণাত্মক হয়ে পড়ে। প্রথম ঘণ্টার লেনদেন শেষে ডিএসইতে ৬৩ প্রতিষ্ঠানের দাম বাড়া এবং ১৭ প্রতিষ্ঠানের দাম কমার পরও প্রধান সূচক দশমিক ৩৩ পয়েন্ট কমে যায়।

অবশ্য প্রথম ঘণ্টার লেনদেন শেষে প্রধান সূচক আবার বাড়তে দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ১২ মিনিটে ডিএসইতে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬টির। আর ১১৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৫ পয়েন্ট। তবে অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৫৯ পয়েন্ট কমেছে। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৫২ কোটি ৯১ টাকা।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১ কোটি ৪৬ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৫২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

(ওএস/এসপি/ডিসেম্বর ০১, ২০২২)