রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সাতক্ষীরা সদরের আড়ুয়াখালি পায়রাডাঙা মুজিদিয়া দাখিল মাদ্রাসা পরিচালনা কমিটি গঠনের চেষ্টার অভিযোগ উঠেছে। জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও প্রতিকার পাচ্ছেন না অভিযোগকারিরা।

আড়ুয়াখালি পায়রাডাঙা মুজিদিয়া দাখিল মাদ্রাসার অষ্টম শ্রেণীর ছাত্র আব্দুল আজিজের বাবা হাজী আসাদুর রহমান, চলতি বছরের ২ জানুয়ারি মাদ্রাসা পরিচালনা কমিটির নির্বাচন তপশীল ঘোষণা করা হয়। ৯,১০ ও ১১ জানুয়ারি সকাল ১০ টা থেকে বিকেল চারটা পর্যন্ত মাদ্রাসার সুপার মোঃ আবু তাহেরকে মনোয়নপত্র বিতরণ ও জমা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়। ঘোষিত নির্বাচন তপশীল অনুযায়ি মাদ্রাসার এক একজন শিক্ষাথীর অভিভাবক হিসেবে তারা ৯, ১০ ও ১১ জানুয়ারি প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মাদ্রাসায় অপেক্ষা করে ভারপ্রাপ্ত সুপার আবু তাহেরকে খুঁজে পাননি। একপর্যায়ে প্রশাসনের হস্তক্ষেপে ও মামলার কারণে নির্বাচন বন্ধ হয়ে যায়।

হাজী আসাদুর রহমানসহ কয়েকজন অভিভাবক জানান, মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপারসহ একটি মহলের চক্রান্ত। অভিভাবকদের না জানাইয়া গোপনে আবারো মাদ্রাসা পরিচালনা কমিটির নির্বাচন করার পায়তারা শুরু করা হয়। এরই পরিপ্রেক্ষিতে গত ৩০ অক্টোবর এক আবেদনের প্রেক্ষিতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা গত পহেলা নভেম্বর সদর উপজেলা মাধ্যমিক শিক্সা কর্মকর্তা জাহিদুর রহমানকে মাদ্রাসা পরিচালনা কমিটি গঠণের লক্ষ্যে প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা দেন। বিষয়টি তারা জানতে পেরে গত ৩ নভেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করলে তিনি বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য গত ৬ নভেম্বর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেন। এ নির্দেশের ২৫ দিন অতিক্রান্ত হওয়ার পরও অঅবু তাহেরসহ একটি মহল গোপনে মাদ্রাসা কমিটি গঠণের লক্ষ্যে নির্বাচনী প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে জানতে চাইলে আড়ুয়াখালি পায়রাডাঙা মুজিদিয়া দাখিল মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার আবু তাহের বৃহষ্পতিবার বিকেলে এ প্রতিবেদককে বলেন, এ নিয়ে মামলা থাকায় তারা নির্বাচন করবেন না। তবে পরিচালনা কমিটি গঠণের লক্ষ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রিজাউডিং অফিসার নিয়োগ সসম্পর্কিত আবেদনের বিষয়টি তিনি এড়িয়ে যান।

সাতক্ষীরা সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহিদুর রহমানের সঙ্গে বার বার যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

(আরকে/এসপি/ডিসেম্বর ০১, ২০২২)