দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে ৬ বছরের মেয়েকে শ্বাসরুদ্ধ করে হত্যার দায়ে মা সাদিয়া আক্তার আশাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। সেইসাথে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১ মাসের কারাদন্ডে দন্ডিত করা হয়েছে তাকে।

দিনাজপুরের জেলা ও দায়রা জজ মোঃ যাবেদ হোসেন আজ বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) দুপুরে এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পর মামলার দন্ডিত আসামীকে বিকেলে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। দিনাজপুর কোর্ট পুলিশ পরিদর্শক মোঃ মনিরুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আসামীর উপস্থিতিতে দুপুর আড়াইটায় এ রায় ঘোষণা করেন আদালত।

দিনাজপুর জেলা ও দায়রা জজ আদালতের পিপি এ্যাডভোকেট রবিউল ইসলাম রবি জানিয়েছেন, দিনাজপুর জেলার পাবর্তীপুর উপজেলার হরিরামপুর গ্রামের এরশাদ আলীর স্ত্রী সাদিয়া আক্তার আশা গত ২০১৭ সালের ৬ জুলাই মধ্যে রাতে নিজ বাড়ীতে পারাবারিক কলহের সূত্র ধরে তার ৬ বছরের শিশু কন্যা মাইমুনা আক্তারকে শ্বাসরোধ করে হত্যা করে।

পরে সাদিয়া নিজে হাত-পা কেটে আত্বহত্যার চেষ্টা চালায়। নিজের হাত-পা কাটার পর সাদিয়াজ্ঞান হারিয়ে ফেলে।পর দিন ৭ জুলাই সকালে বাড়ীর লোকজন সাড়া না পেয়ে দরজা খুলে ভিতরে ঢুকে শিশু সন্তানের মৃতদেহের পাশাপাশি সাদিয়াকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে। জ্ঞান ফেরার পর সে নিজ সন্তানকে হত্যার কথা স্বীকার করে । ঢাকায় আনসার ব্যাটেলিয়ানে চাকুরীর সুবাধে স্বামী এরশাদ আলী সে সময় বাসায় ছিল না বলেও তিনি জানিয়েছেন।

এ ঘটনায় সাদিয়ার স্বামীর বড় ভাই ইব্রাইম আলী বাদী হয়ে গৃহবধু সাদিয়াকে আসামী করে পাবর্তীপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলাটি পাবর্তীপুর থানার পুলিশ তদন্ত করে গৃহবধু সাদিয়ার বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র পেশ করলে জেলা ও দায়রা জজ আদালতে বিচার কাজ শুরু হয়।

বিচার আমলে বাদী পক্ষে ২২ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহন করে বিচারক আসামীকে দোষী সাবাস্তে উক্ত রায় ঘোষণা করেন।

মামলাটি পরিচালনায় আসামী পক্ষে এ্যাডভোকেট খন্দকার মাহাতব উদ্দীন এবং বাদী পক্ষে পিপি মোঃ রবিউল ইসলাম ছিলেন।

(এসএএস/এএস/ডিসেম্বর ০১, ২০২২)