আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেছেন ডিসকভারি চ্যানেলের জনপ্রিয় অ্যাডভেঞ্চার শো উপস্থাপক বেয়ার গ্রিলস। সেসময় ইউক্রেনের এমন দুঃসময়ে জেলেনস্কিকে মানসিকভাবে শক্ত থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১ নভেম্বর ) বিয়ার গ্রিলস জানান, জেলেনস্কিকে নিয়ে একটি বিশেষ প্রতিবেদন তৈরি করেছেন তিনি ও তার টিম। কয়েকদিনের মধ্যেই সেটি প্রচার করা হবে। বিয়ারের দাবি, প্রতিবেদনটিতে জেলেনস্কিকে নিয়ে এমন কিছু তথ্য আছে, যা সবার ধারণার বাইরে।

একই দিনে একটি ইনস্টাগ্রাম পোস্ট করা তিনটি ছবির সঙ্গেবেয়ার লেখেন, এ সপ্তাহে ইউক্রেনের রাজধানী কিয়েভে গিয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করার সৌভাগ্য হয়েছিল আমার। এটি একটি ভিন্ন রকমের অভিজ্ঞতা।

‘ইউক্রেনে এখন শীতকাল। রুশ সামরিক বাহিনীর হামলায় তাদের অসংখ্য গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। এমন পরিস্থিতে দেশটির লাখ লাখ মানুষ নিদারুণ ভোগান্তিতে পড়েছেন। বিশেষ প্রতিবেদনটিতে জেলেনস্কি সম্পর্কে এমন কিছু তথ্য আছে, যা আগে কখনো কেউ দেখেননি।’

বেয়ার আরও লেখেন, আমি জেলেনস্কিকে জিজ্ঞেস করেছিলাম, কিভাবে এমন পরিস্থিতিতে মানিয়ে নিচ্ছেন। যা জানতে চেয়েছিলাম, তার চেয়ে অনেক বেশি তথ্য পেয়েছি। দ্রুতই প্রতিবেদনটি আপনাদের সামনে আসছে। এমন দুঃসময়েও আমাকে সুন্দর আতিথেয়তা দেওয়ায় আপনাকে অসংখ্য ধন্যবাদ জেলেনস্কি, শক্ত থাকুন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে শুরু হয় রাশিয়াইউক্রেন যুদ্ধ। তখন থেকে এখন পর্যন্ত রুশ বাহিনীর হামলায় ইউক্রেনের প্রায় ৩২ হাজার সামরিক ও বেসামরিক অবকাঠামো ধ্বংস হয়েছে।

কিয়েভের দাবি করেছেন, রাশিয়া যেসব অবকাঠামোতে হামলা চালিয়েছে, সেগুলোর মধ্যে মাত্র তিন ভাগ ছিল সামরিক স্থাপনা। বাকি সব হামলা চালানো হয়েছে বেসামরিক স্থাপনা লক্ষ্য করে।

এদিকে, রুশ হামলায় ইউক্রেনের গুরুত্বপূর্ণ বৈদ্যুতিক অবকাঠামোগুলো ধ্বংস হয়ে যাওয়ায়, এবারের শীতে ভয় বাড়াচ্ছে দেশটির হিমাঙ্কের নিচে তাপমাত্রা ও তুষারপাত। আশঙ্কা করা হচ্ছে, শীতজুড়ে দেশটিতে ভয়াবহ স্বাস্থ্য সংকট দেখা দিতে পারে।

১১ নভেম্বর অধিকৃত ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন থেকে নিজেদের সব সৈন্য প্রত্যাহার করে নেয় রাশিয়া। যেটিকে ইউক্রেন ও পশ্চিমা বিশ্ব রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বড় পরাজয় হিসেবে আখ্যা দিয়েছ।

তথ্যসূত্র : এনডিটিভি

(ওএস/এএস/ডিসেম্বর ০৩, ২০২২)