চাঁদপুর প্রতিনিধি : একের পর এক দখল হয়ে যাচ্ছে চাঁদপুর রেলওয়ের পুকুর-জলাশয় ও জায়গা। এ প্রক্রিয়া অব্যাহত থাকায় এবার বাদ যাচ্ছে না রেলওয়ের বিরাট জলধার লেকের দখল।

বড় স্টেশন, ক্লাব রোড এলাকায় অবস্থিত রেলওয়ের সেই পুকুরের পাড় দখল করে একটি চক্র সেখানে স্থায়ীভাবে পাকা স্থাপনা নির্মাণ করছে। বিষয়টি চাঁদপুর শহরের পরিবেশ রক্ষায় সচেতন মহলের দৃষ্টিতে পড়লে স্থানীয় প্রশাসনকে অবহিত করা হয়। চাঁদপুরের প্রশাসন বিষয়টি চট্টগ্রাম রেলওয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করলে নির্মাণ কাজ বন্ধে এবং দখল প্রক্রিয়া সরেজমিনে দেখার জন্য আজকালের মধ্যে সেখানে আসবে বলে একটি সূত্র জানায়।

সরজমিনে গিয়ে দেখা যায়, ক্লাব রোড এলাকায়, চাঁদপুর রেলওয়ে দেখার মতো একটি লেক এখানে অবস্থিত। মুক্ত পরিবেশে শহরবাসীর কাছে এ লেকটি সৌন্দর্য বর্ধিত বলে মনে হয়। রেলওয়ের এ জলধার সংরক্ষণে পুকুরের চারদিক সিসি ব্লক দ্বারা বেস্টনী নির্মাণ করে রেলওয়ে কর্তৃপক্ষ। যা লেকের সৌন্দর্য্যকে আরো বাড়িয়ে তুলে। এ পরিস্থিতিতে স্থানীয় একজন জনপ্রতিনিধি বড় স্টেশন যাবার পথে ঐ লেকের পাড় দখল করে সেখানে পাঁকা মার্কেট নির্মাণ করছে। তার আগে আশপাশের কয়েকজন প্রভাবশালী একই প্রক্রিয়ায় পুকুর পাড় দখল করে সেখানে পাকা স্থাপনা নির্মান করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে। পাকা নির্মাণ কাজ নতুনভাবে তৈরি করতে দেখে পরিবেশবাদী সচেতন মহল বিষয়টি তাৎক্ষণিক চাঁদপুর পুলিশ সুপারকে অবহিত করেন।

পুলিশ সুপার জেলা প্রশাসনকে জানায়। জেলা প্রশাসক রেলওয়ে কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করলে তারা এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দেন। পুলিশ সুপার নির্মাণ কাজ বন্ধে উদ্যোগ নেয়ার জন্য রেলওয়ে চাঁদপুর থানা পুলিশকে নির্দেশ দেয়। এই রিপোর্ট লেখা পর্যন্ত নির্মাণ কাজ বন্ধ রয়েছে। পরিবেশ বাদীদের মতে, চাঁদপুর শহর এলাকার পরিবেশ ভারসাম্য রক্ষা না পেলে শহরবাসীর বসবাস অযোগ্য হয়ে পড়বে। বড় স্টেশন এলাকার প্রাকৃতিক পরিবেশ বজায় রাখার জন্য রেলওয়ের পুকুরগুলো বিরাট ভূমিকা পালন করছে। কিন্তু রেলওয়ে সম্পত্তি ও পুকুর জলাশয় দখলকারীদের নজর এখন রেলওয়ের ঐ লেকটির দিকে। এটির সৌন্দর্য ধরে রাখার জন্য অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ অপরিহার্য।
চাঁদপুর রেলওয়ের ক্লাব রোড এলাকার এ বিরাট লেকটি দখল করে সেখানে এভাবেই স্থায়ী পাকা স্থাপনা নির্মাণ করা হচ্ছে।

(এমজি/এলএস/এপ্রিল ২৮,২০১৪)