রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে ৩২তম আন্তর্জাতিক ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে শহরের বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ চত্বর থেকে বর্ণাঢ্য এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয় শোভাযাত্রাটি। পরে জেলা প্রশাসকের
সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোকলেছুর রহমান সভায় সভাপতিত্ব করেন। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রাজু আহমেদ, জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ইশরাকী ফাতেমা, সমাজসেবা কর্মকর্তা নিবন্ধন ইকবাল হোসেন, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সুইড জামালপুর জেলা শাখার নির্বাহী সচিব অজয় পাল, ব্র্যাক জেলা সমন্বয়কারী মনির হোসেন খান, পারি ডেভেলপমেন্ট ট্রাস্টের প্রতিনিধি রাজু আহম্মেদ, এডাব প্রতিনিধি এনামুল হক প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন শহর সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা ফারুক মিয়া। এতে বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধি, প্রতিবন্ধী সদস্য ও তাদের অভিভাবকসহ প্রায় দু'শতাধিক মানুষ অংশ নেন।

জেলা প্রশাসক শ্রাবস্তী রায় বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর স্বার্থ রক্ষা করা আমাদের নৈতিক ও মানবিক দায়িত্ব। আমরা মাঝেমধ্যেই লক্ষ্য করি কর্মসক্ষম কিছু মানুষ প্রতিবন্ধী সেজে ভাতাসহ বিভিন্ন সুবিধা ভোগ করার অপতৎপরতা করে থাকেন। তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। আমরা প্রকৃত প্রতিবন্ধীদের জন্য সর্বোচ্চ
অধিকার ও সর্বোত্তম সুরক্ষায় কাজ করবো।

সভাসূত্রে জানা গেছে, সর্বশেষ জরিপ অনুযায়ী জামালপুরে মোট ৫০ হাজার প্রতিবন্ধী রয়েছে। এরমধ্যে ৩৯ হাজার প্রতিবন্ধী ভাতার আওতায় এসেছে। একজন প্রতিবন্ধীও ভাতার বাইরে থাকবে না বলে সভায় জানানো হয়।

(আরআর/এসপি/ডিসেম্বর ০৩, ২০২২)