স্টাফ রিপোর্টার : আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির গণসমাবেশকে কেন্দ্র করে রাজধানীসহ সারা দেশে প্রায় এক হাজার ৫০০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া বাড়ি-বাড়ি তল্লাশি, নির্যাতনে দেশে একটা ভয়াবহ ভীতি ও ত্রাসের রাজত্ব সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এর আগে সোমবার (৫ ডিসেম্বর) বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এমন অভিযোগ করেন দলটির নেতারা।

সভায় ঢাকার সমাবেশকে কেন্দ্র করে সরকার পুলিশ বাহিনীকে ব্যবহার করে মিথ্যা মামলা, গ্রেফতার এবং পুলিশি নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। অবিলম্বে বেআইনি গ্রেফতার, মিথ্যা মামলা, পুলিশি তল্লাশি বন্ধ করে গ্রেফতারদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান তারা।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটি মনে করে, সংবিধান সম্মত গণসমাবেশ নস্যাৎ করার হীন উদ্দেশ্যে এই ধরনের নির্যাতনের পথ বেছে নিয়েছে সরকার। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে বেআইনিভাবে ব্যবহার করে পরিস্থিতি উদ্বেগজনক ও ভীতিকর করে তুলতে চাইছে সরকার। এই ধরনের গণতন্ত্র বিরোধী কর্মকাণ্ড থেকে বেরিয়ে আসার জন্য আওয়ামী লীগের প্রতি আহ্বান জানান বিএনপি নেতারা।

জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে শত বাধা উপেক্ষা করে ১০ ডিসেম্বর ঢাকায় শান্তিপূর্ণ গণসমাবেশ সফল হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

(ওএস/এসপি/ডিসেম্বর ০৬, ২০২২)