বরিশাল প্রতিনিধি : বরিশালের গৌরনদী মা ও শিশু কল্যান কেন্দ্রের সম্মুখে সাইনবোর্ডে লেখা রয়েছে ‘পরিস্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। দয়া করে এখানে কেহ ময়লা-আবর্জনা ফেলবেন না ও কেহ প্রস্রাব করিবেন না।’

কিন্তু বাংলা ভাষায় লেখা এ মহান বাক্যটির কোন মূল্য নেই এখানে।

বৃহস্পতিবার সকালে সরেজমিন গৌরনদী বাসষ্ট্যান্ড সংলগ্ন গয়নাঘাটা ব্রিজের সন্নিকটে অবস্থিত এ স্বাস্থ্য কেন্দ্রের সামনে গিয়ে দেখা গেছে বেহাল চিত্র।

পাশ্ববর্তী কয়েকজন ব্যবসায়ীদের সাথে আলাপ করে জানা গেছে, স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তির প্রত্যক্ষ ইঙ্গিতে তার ভাড়াটিয়া ভাঙ্গারী ব্যবসায়ীরা দীর্ঘদিন থেকে ওই হাসপাতালের সম্মুখে লাগানো সাইনবোর্ড ঘেষে প্লাস্টিকের বোতল, লোহা-লক্করসহ বিভিন্ন ভাঙ্গারী মালামাল ও ময়লা-আবর্জনা ফেলে চিকিৎসা কেন্দ্রসহ গোটা এলাকার পরিবেশ দূষণ করছেন।

হাসপাতালের পুরো ওয়াল ঘেষে প্রায় এক’শ ফুট জায়গা জুড়ে বিকল হওয়া কয়েকটি টেম্পু, প্লাস্টিকের বোতলের বস্তা, লোহা-লক্কর রাখা হয়েছে। জানা গেছে, প্রতিদিন হাসপাতালের গেটের সম্মুখে গাড়ী রেখে ওইসব ভাঙ্গারী মালামাল ওঠানো কিংবা নামানো হয়। এতে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী ও চিকিৎস্যকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এছাড়া জনগুরুত্বপূর্ন এ সড়কটির পাশে ঘর উত্তোলন ও ভাঙ্গারি মালামাল রাখার কারণে যানবাহন চলাচলের ক্ষেত্রেও নানা সমস্যার সৃষ্টি হচ্ছে।

তবে বিষয়টি দেখেও না দেখার ভান করছেন স্থানীয় প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ। গৌরনদী মা ও শিশু কল্যান কেন্দ্রের কর্মকর্তা ও কর্মচারীরাও স্থানীয় প্রভাবশালীদের ভয়ে প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না।

(টিবি/জেএ/অক্টোবর ১৬, ২০১৪)