তুষার বাবু, নেত্রকোণা : নেত্রকোণা মুক্ত দিবস উপলক্ষ্য গত ৯ ডিসেম্বর নেত্রকোণা পৌরসভার 'আর্ট গ্যালারী'তে শুরু করা 'তরঙ্গ' শীর্ষক আলোকচিত্রী প্রদর্শনীতে আলোকচিত্রী রাকিব আহমেদ দাবি করেছেন বাংলাদেশে এই প্রথম ওয়েট কলোডিয়ান পদ্ধতিতে নির্মিত আলোকচিত্রের  একক প্রদর্শনী চলছে। প্রদর্শনীতে স্থান পেয়েছে নেত্রকোণার মুক্তিযুদ্ধের স্বারক সম্বলিত কিছু আলোকচিত্র ছাড়াও আলোকচিত্রের একটি প্রাচীন 'ওয়েট কলোডিয়ান' পদ্ধতির কিছু আলোকচিত্র। 

আলোকচিত্রীর কাছ থেকে জানা যায়, ''এটি মূলত একটি কাঁচের টুকরোকে ভেজা কলোডিয়ান প্রক্রিয়ার উপর ভিত্তি করে আলোকচিত্র নির্মাণ করা। এটি একটি ফটোগ্রাফির জন্য নেগেটিভ তৈরির প্রথম পর্যায়ের পরিচালিত একটি প্রক্রিয়া। ১৯ শতকের প্রক্রিয়ার সাথে সমসাময়িক পদ্ধতিতে কাজ করার মাধ্যমে একটি কাঁচকে বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ার সংমিশ্রণ ঘটিয়ে আ্যামব্রোটাইপ এবং টিনটাইপ নামে একধরণের সম্পূর্ণ হস্ত নির্মিত এক টুকরো ফটোগ্রাফি তৈরি করিয়ে দেয়। এটি একটি কম্পিউটার বা ডিজিটাল ডেটা অংকন কিংবা এ পদ্ধতিতে ছবি তৈরি করার জন্য কোন ব্যাটারি চালিত যন্ত্রাংশের কার্যক্রমকে অন্তর্ভুক্ত করে না।

এই পদ্ধতিতে সম্পূর্ণ প্রাকৃতিক প্রক্রিয়ায় খুব সাবলীলভাবে সাদা কালো ছবি ত্ররি করা হয়। ফ্রেডরিব স্কট আর্চার নামের একজন ইংরেজ ১৮৫১ সালে ফটোগ্রাফির এই বিশেষ কৈাশলটি আবিষ্কার করেন। ১৯ শতকের মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত খুব জনপ্রিয় হয়ে ওঠে কাঁচের উপর নির্মিত এই পদ্ধতির আলোকচিত্র। প্রদর্শনীতে শিল্পীর ব্যাবহৃত ডার্করুম এবং নির্বাচিত চিত্র ছাড়াও এ ধরণের আলোকচিত্রে ব্যাবহৃত বিভিন্ন ক্যামেরা ও অনান্য সামগ্রীও প্রদর্শিত হচ্ছে।

আলোকচিত্রী রাকিব আহমেদ "পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট" এর ৯ম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। এ ধরণের একটি আয়োজন নেত্রকোণায় প্রথমবার আয়োজনের কারণ হিসেবে তিনি জানান, তার ফটোগ্রাফি জীবনের শুরু হয় নেত্রকোণার ভূমিতে তিনি এ মাটির সন্তান। তাই এ ধরণের একটি প্রদর্শনীর জন্য নিজ জন্মস্থানকেই শ্রেষ্ঠস্থান হিসেবে মনে করেন। উল্লেখ্য তিনি নেত্রকোণার বীরমুক্তিযোদ্ধা গোলাম মোস্তফার সন্তান।

এর প্রধাণ সমন্বয়কারী পাপ্পু মজুমদার জানান, "শিল্পকর্ম তার নিজস্ব ইতিহাস প্রকাশে সক্ষম। মুক্তিযোদ্ধাদের স্বরণে এই আয়োজন শিল্পের পথ ধরে ইতিহাস খোঁজার পথ প্রবীণ থেকে নবীনের কাছে পৌছে দেবে।"

(টিবি/এসপি/ডিসেম্বর ১১, ২০২২)