রিপন মারমা, কাপ্তাই : বন্যহাতির চলাচলের পথে আর হাতির সামনে যাওয়া থেকে সাবধান। রাঙামাটির কাপ্তাইয়ে বন্যহাতির আক্রমণ হতে বাঁচার জন্য কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের  রাইখালী রেঞ্জের উদ্যোগে  বন্যহাতি হতে সর্তক থাকতে  সতর্কতামূলক বিলবোর্ড স্থাপন করা হয়েছে।

রবিবার (১১ ডিসেম্বর) সকালে রাইখালী রেঞ্জের আওতাধীন ডংনালা ও বাঙ্গালহালিয়া এলাকায় স্কুল শিক্ষার্থীদের নিয়ে এ বিলবোর্ড বসানো হয় বলে জানান রাইখালী রেঞ্জ কর্মকর্তা জাহিদুল ইসলাম। সেসময় গণমাধ্যম'কে
জানান,অত্র এলাকায় বন্যহাতির ব্যাপক উৎপাত বৃদ্ধি পেয়েছে। যার ফলে মানুষের জানমাল ও ফসলাদি ব্যাপক ক্ষতি করছে বন্যহাতির দল। তাই হাতি চলাচলের রাস্তা বা করিডোরে জনগণকে সতর্কতার সহিত চলাচলের জন্য কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের রাইখালী রেঞ্জের পক্ষ হতে স্কুল শিক্ষার্থীদেরকে নিয়ে এ প্রচার কার্যক্রম এবং সচেতনতামূলক বিলবোর্ড স্থাপন করা হয়েছে ।

প্রসঙ্গত, কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়ন এর ডংনালা, কারিঘর পাড়া, কাপ্তাই ইউনিয়ন এর নেভী রোড এলাকা এবং কাপ্তাই - আসামবস্তী সড়কে বিগত কয়েক বছর ধরে বন্যহাতির আক্রমনের জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ।

জানা যায়, পর্যটক নিহত, উৎপাত বৃদ্ধিসহ বিভিন্ন সহিংস ঘটনার জন্য পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের পক্ষ হতে বিভিন্ন সতর্কতা অবলম্বের জন্য কাপ্তাইয়ের ৫টি বিভিন্ন গুরুপূর্ণ পয়েন্টে হাতি চলাচলের প্রবেশ মুখে বিলবোর্ড স্থাপন করা হয়।

(আরএম/এএস/ডিসেম্বর ১১, ২০২২)