সঞ্জিব দাস, গলাচিপা : পটুয়াখালীর গলাচিপায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযোগ্য মর্যাদার সাথে মহান বিজয় দিবস পালিত হয়। 

শুক্রবার (১৬ ডিসেম্বর) সকাল ৭ টা ৩০ মিনিটে গলাচিপা মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে আনুষ্ঠানিক ভাবে পুষ্পস্তবক অর্পন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মু. শাহিন শাহ ও উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) ও ম্যাজিস্ট্রেট মো. কাইয়ুম হাসান এর নেতৃত্ব উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তা ও পুলিশ প্রশাসন সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। পরে গলাচিপা উপজেলা বাংলাদেশ তুরস্ক ফ্রেন্ডশীপ স্কুল মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, মার্চ পাস্ট, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শরীর চর্চা প্রদর্শন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, মুক্তিযোদ্ধাদের আনন্দ ক্রীড়া ও শিশুদের আনন্দ ক্রীড়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) ও ম্যাজিস্ট্রেট মো. কাইয়ুম হাসান। এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ১১৩ পটুয়াখালী-৩ আসনের জাতীয় সংসদ সদস্য এস.এম শাহজাদা (এমপি)।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মু. শাহিন শাহ, সহকারী পুলিশ সুপার সার্কেল মো. আবু তোহা, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শোণিত কুমার গায়েণ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সন্তোষ কুমার দে, সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা গোলাম মস্তফা টিটো, সহ-সভাপতি হাজী মু. মজিবর রহমান, পৌর মেয়র আহসানুল হক তুহিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক কাওসার আহম্মেদ তালুকদার, ঢাকা উপকমিটি ও গলাচিপা উপজেলা আওয়ামী লীগ নেতা এ্যাডভোকেট ফকরুল ইসলাম মুকুল, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জহিরুন্নবী, কৃষি কর্মকর্তা আরজু আক্তার, উপজেলা প্রকৌশলী মো. জাহাঙ্গীর হোসেন, পল্লী উন্নয়ন কর্মকর্তা মাহবুব হাসান শিবলী, সমবায় কর্মকর্তা কামরুল আহসান মিঞা, সমাজসেবা কর্মকর্তা মো. অলিউল্লাহ, মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম মোস্তফা, প্রাথামিক শিক্ষা অফিসার মো. রেজাউল করিম, গলাচিপা প্রেস ক্লাবের সভাপতি সমিত কুমার দত্ত মলয়, বীর মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন তালুকদার, শানু ঢালী, নুরুল ইসলাম ধলা প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু ও স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ও তাকে বিনম্র শ্রদ্ধা। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে বীর শহীদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধাদের অবদান, জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়ন অগ্রযাত্রায় সকলকে ঐক্যবদ্ধ ভাবে দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ প্রদান সহ সন্ধ্যা ৬ টায় এক আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অপরদিকে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে পৌরমঞ্চ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির নেতৃত্ব দেন পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

এর আগে সকাল ১০টায় পৌরমঞ্চে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক সন্তোষ দে’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএম শাহজাদা এমপি। এতে উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

(এসডি/এসপি/ডিসেম্বর ১৬, ২০২২)