বরিশাল প্রতিনিধি : বহুল বির্তকের জন্মদিয়ে ডাক-টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দীকিকে মন্ত্রীসভা থেকে অপসারণ করার পর নতুন করে মন্ত্রীসভার রদবদল বা দপ্তর সাজাতে প্রধানমন্ত্রী আগ্রহী হওয়ার বিষয়টি প্রকাশ পেয়েছে। দলের শীর্ষ পর্যায়ের একাধিক সূত্রে জানা গেছে, চলতি মাসের মধ্যেই মন্ত্রীসভার রদবদল হতে পারে। লতিফ সিদ্দিকীর কারণে আরেক দফা হাসানাতের মন্ত্রীসভায় আসার সুযোগ সৃষ্টি হওয়ায় বর্তমানে দলীয় নেতাকর্মী থেকে শুরু করে বরিশালের সাধারন জনতা নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন।

সূত্রমতে, দলের প্রবীন নেতারা বা বিগত দিনে মন্ত্রীত্বে ছিলেন এমন ব্যক্তিদের বেশ কয়েকটি দপ্তরের দায়িত্ব দেয়ার সম্ভবনা সরকারের মধ্যে আলাপ-আলোচনায় প্রাধান্য পেয়েছে। সেখানে বরিশালের দলীয় কান্ডারী হাসানাতের নামটিও উচ্চারিত হচ্ছে বেশ জোরালোভাবে। কারণ হিসেবে মন্ত্রীসভায় বরিশাল জেলার কেউ না থাকায় হাসানাতের বিষয়টি এবার অধিক গুরুত্ব পাচ্ছে। রাজনৈতিক হিসেব নিকেশ ও বরিশালের প্রেক্ষাপটে স্থানীয়ভাবে সংগঠনকে ধরে রাখতে এ জেলা থেকে কাউকে মন্ত্রীসভায় ডাকার সম্ভবনা বেশ গুরুত্ব পাচ্ছে বলে দলীয় উর্ধতন সূত্র থেকে জানা গেছে।

সূত্রমতে, ’৭৫ পরবর্তী সময়ে বরিশালের একমাত্র নৌকার মাঝি আবুল হাসানাত আব্দুল্লাহর হাতে দেয়া হয়েছে। তবে বিরোধী রাজনৈতিক পক্ষ (বিএনপি-জামায়াত) চাচ্ছেন হাসানাত দলের মধ্যে কোনঠাসা হয়ে থাকলে রাজনৈতিক ভাবে তারা লাভবান হবেন। কারন বরিশালে আ’লীগের রাজনীতিতে হাসানাতের কোন বিকল্প নেই। তার মতো অভিজ্ঞ রাজনীতিবিদ মাঠে থাকলে বরিশালে বিরোধী পক্ষের রাজনীতির অস্তিত্ব টিকিয়ে রাখা দুরহ ব্যাপার হয়ে দাঁড়াবে।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, বিগত ১৯৯৬ সালে আবুল হাসানাত আব্দুল্লাহ আ’লীগ সরকারের চীফ হুইপ থাকাকালীন সময়ে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের এমন কোন জেলা কিংবা উপজেলা নেই যেখানে তার মাধ্যমে উন্নয়নের ছোঁয়া লাগেনি। ২০০১ সালে বিএনপি-জামায়াতের চারদলীয় জোটের হামলা-মামলার কারনে বরিশালে হাসানাতের অনুপস্থিতিতে তার হাত ধরে আ’লীগের রাজনীতিতে সক্রিয় হওয়া শওকত হোসেন হিরণ বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে প্রতিমন্ত্রী পদমর্যাদায় বরিশাল সদরে নৌকার হাল ধরে রেখেছিলেন।

হিরণের অকাল মৃত্যুর পর পুনরায় বরিশাল সদর থেকে শুরু করে উপজেলা, পৌরসভা ও ইউনিয়নের তৃণমূল পর্যায়ের নেতাকর্মী এবং সাধারন জনগনের দ্বার প্রান্তে ছুটে যান সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাতের ছেলে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে আবুল হাসানাত আবদুল্লাহ্। গোটা দক্ষিণাঞ্চলের উন্নয়নের রূপকারখ্যাত হাসানাত দীর্ঘদিন মন্ত্রীসভায় স্থান না পাওয়ায় গোটা বরিশালবাসী চরম ক্ষুব্ধ হওয়ার বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছলে সম্প্রতি তাকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত করেন।

বৃহত্তর বরিশাল অঞ্চলের রাজনৈতিক নেতারা মানে করছেন, বর্তমান সরকারের সময়ে বরিশাল জেলায় কোন মন্ত্রী করা হয়নি। অথচ গোটা দক্ষিনাঞ্চলের নেতৃত্ব যার হাতে সেই হাসানাতকে এবার অবশ্যই মন্ত্রী সভায় ঠাই দেবেন প্রধানমন্ত্রী। তাই প্রধানমন্ত্রী এবার অন্তত বরিশালের বর্তমান পেক্ষাপট বিবেচনা করে আবুল হাসানাত আব্দুল্লাহকে মন্ত্রীসভায় আনবেন বলে বরিশালবাসী অধির আগ্রহে অপেক্ষা করছেন।

দলের হাই কমান্ড সূত্রে জানা গেছে, ইতালীতে সফরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলেই মন্ত্রীসভা রদবদলসহ বেশ কয়েকজন প্রবীন বা নবীন নেতাকে দায়িত্ব দিয়ে চমক সৃষ্টি করার সম্ভাবনা রয়েছে। আর তাতে হাসানাতের মন্ত্রীত্বের মাধ্যমে ভাগ্য খুলতে পারে দক্ষিনাঞ্চলবাসির।

(ওএস/এটিআর/অক্টোবর ১৭, ২০১৪)