একে আজাদ ও মিঠুন গোস্বামী, রাজবাড়ী : রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলায় পরিবেশ অধিদপ্তরের বৈধ লাইন্সেস না থাকায় এবং কাঠ পোড়ানো অপরাধে একটি ইট ভাটার চিমনি ভেঙে গুড়িয়ে দেওয়া হয়েছে। সেই সাথে ৮টি ইট ভাটাকে ৩৭ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

গতকাল মঙ্গলবার (২০ ডিসেম্বর ) পরিবেশ অধিদপ্তর ফরিদপুর জেলা কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক এর নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

পরিবেশ অধিদপ্তর ফরিদপুর জেলা কার্যালয় সূত্রে জানা যায়, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) লঙ্ঘনের দায়ে মোট ৯ টি ইটভাটায় অভিযান চালিয়ে আয়নাল হক দেওনের এম এইচ ডি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয় এবং বাকি ০৮ টি ইটভাটায় মোট ৩৭ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

জরিমানা কৃত ইটভাটা গুলো হলো, জামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবু মিয়ার রনি ব্রিকস ৫ লক্ষ,বালিয়াকান্দি সদরের মিঠু মোল্লার টি এম বি কে ১০ লক্ষ, সদরের আলম মোল্লার এম এস বি কে ৪ লক্ষ, শোভন এর এন আর বি কে ২ লক্ষ, বহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল ইসলামের আর কে ব্রিকস ৪ লক্ষ, নাসিরের রাবেয়া ব্রিকস কে ৪ লক্ষ, সিদ্দিকের রাবেয়া ব্রিকস কে ৪ লক্ষ ও গণপূর্ত মনির এম এ ব্রিকস কে ৪ লক্ষ টাকা জরিমানা করা হয়।

এসময় মোবাইল কোর্ট অভিযানে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক জনাব মোঃ সাইফুল ইসলাম।মোবাইল কোর্ট অভিযানে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাহফুজুর রহমান। মোবাইল কোর্ট অভিযানে আরো উপস্থিত থেকে সহযোগিতা প্রদান করেন বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ।

মোবাইল কোর্ট অভিযান পরিচালনাকালে অবৈধভাবে ইটভাটা পরিচালনা না করার এবং ইট প্রস্তুতে অবৈধভাবে মাটি ও কাঠের ব্যবহার না করার জন্য নির্দেশ প্রদান করা হয়।

ভবিষ্যতেও অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরণের মোবাইল কোর্ট অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

(একেএমজি/এসপি/ডিসেম্বর ২১, ২০২২)