শাহরিয়ার খান সাকিব, মৌলভীবাজার সদর : মৌলভীবাজারের টানা গত কয়েক দিন থেকে কনকনে শীত ও হিমেল হাওয়ার কারণে জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। ঘন কুয়াশা, শিশির বিন্দু ঘাসের ডগায় পড়ায় প্রাকৃতিক সৌন্দর্য্যে অপরূপ সুন্দর লাগলেও টুপটাপ শব্দে মনে হচ্ছে শিশির বিন্দু নয় বৃষ্টি পড়ছে। সঙ্গে যুক্ত হয়েছে হিমেল বাতাস। সবমিলিয়ে সীমান্তবর্তী জেলা মৌলভীবাজারের মানুষ এখন শীতে পুরোপুরি কাবু। অনেকটা শীতে জবুথবু অবস্থা। কয়েকদিন থেকে দুপুরের আগে সূর্যের দেখা মেলেনা। আকাশ ঘন কুয়াশায় আচ্ছন্ন রয়েছে।

আজ রবিবার সকাল ৯ টায় মৌলভীবাজারের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস। বিশেষ প্রয়োজন ছাড়া কেই ঘর থেকে বাহির হচ্ছেন না। ঘন কুয়াশার কারণে সড়কে যানবাহন গুলো ধীরগতিতে চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। দিনে ও রাতে খড়খুটো জ্বালিয়ে শীত নিবারণ করছেন অনেকেই। বিকেল হলে শীতের তীব্রতা বেড়ে সকাল পর্যন্ত তা অব্যাহত থাকছে। শীতের কারণে সবচেয়ে বেশী হাওরপাড় ও চা বাগান এলাকাসহ শ্রমজীবি মানুষ ভোগান্তিতে পরেছেন। সকাল থেকে ঘন কুয়াশার কারণে এখনও সূর্যের দেখা মেলেনি। শীতে নিম্ন আয়ের মানুষেরা কষ্টে দিনযাপন করছেন

বিষয়টি নিশ্চিত করে আবহাওয়া পর্যবেক্ষণাগার শ্রীমঙ্গলের আবহাওয়া সহকারী কর্মকর্তা আনিছুর রহমান বলেন, রোববার সকাল ৯টায় সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শনিবার তাপমাত্রা ছিল ৯ দশমিক ৩ ডিগ্রি ডিগ্রি সেলসিয়াস।

ঘন কুয়াশা কমে গেলে তাপমাত্রা আরও কমতে থাকবে। শীতজনিত রোগে প্রতিদিন মৌলভীবাজার জেলার বিভিন্ন হাসপাতালে শিশু ও বয়স্কদের নিয়মিত ভর্তি অব্যাহত রয়েছে। গরম কাপড়ের দোকানে নিম্ন ও মধ্য আয়ের মানুষের ভীড় প্রতিদিন বাড়ছে। কেউ কেউ আগুন জ্বালিয়ে উষ্ণতা খোঁজার চেষ্টা করছেন।

(এস/এসপি/জানুয়ারি ০১, ২০২৩)