আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : নগরীর প্রাণকেন্দ্রে অবস্থিত ‘শহীদ মুক্তিযোদ্ধা কাঞ্চন উদ্যান’ ভেঙ্গে মুক্তিযোদ্ধাদের জন্য কবরস্থান করার সিদ্ধান্তে অটল রয়েছে সিটি কর্পোরেশন। তবে এ সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে উঠেছেন নগরবাসী। উদ্যান ভেঙ্গে কবরস্থান তৈরির প্রতিবাদে ইতোমধ্যে বিসিসি’র মেয়রের কাছে স্মারকলিপি দেয়া হয়েছে। প্রয়োজনে আন্দোলনের মাধ্যমে উদ্যান রক্ষা করা হবে বলেও হুশিয়ারী উচ্চারন করেছেন জেলার ২৭টি সংগঠনের জোট বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের নেতৃবৃন্দরা।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর কালিবাড়ী রোডের ব্রজমোহন বিদ্যালয় ও নার্সিং সেন্টারের পাশের অরক্ষিত স্থান উন্নয়নের মাধ্যমে শহীদ মুক্তিযোদ্ধা মো. মজিবুর রহমান কাঞ্চনের নামে ২০০৯ সালে উদ্যানটি গড়ে তোলেন তৎকালীন সিটি মেয়র শওকত হোসেন হিরণ। সেই থেকে উদ্যানটিতে প্রতিদিন শত শত মানুষের পদচারনায় মুখরিত হয়ে ওঠে।

প্রায় তিন একর সম্পত্তির ওপরের এ উদ্যানে রয়েছে কৃষ্ণচূড়া, ঝাউ, বাদাম, নারকেল, খেজুর, জারুল, পলাশ, কাঞ্চনসহ বিভিন্ন প্রজাতের ফুল, ফল ও বিভিন্ন ধরনের পাতাবাহারের গাছ। উদ্যানের চারিপার্শ্বে হাঁটার জন্য সুরম্য সড়ক ও ছায়াঘেরা বসার স্থান রয়েছে।

সূত্রমতে, অতিসম্প্রতি শহীদ মুক্তিযোদ্ধা কাঞ্চন উদ্যান ভেঙ্গে কবরস্থান করার জন্য সিটি কর্পোরেশনের মাসিক সভায় অনুমোদিত হয়। এ খবরে তীব্র ক্ষোভ প্রকাশ করে সিটি কর্পোরেশনের কবরস্থান তৈরির উদ্যোগের প্রতিবাদ জানিয়েছেন বরিশালের ২৭টি সংগঠনের জোট বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের নেতৃবৃন্দরা। সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের নেতারা জানান, উদ্যান ভাঙ্গার সিদ্ধান্তের প্রতিবাদে গত ১৩ অক্টোবর সিটি মেয়রের সাথে দেখা করে উদ্যান রক্ষার দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়েছে। এরপরেও উদ্যান ভাঙ্গার ষড়যন্ত্র করা হলে বৃহত্তর আন্দোলনের মাধ্যমে তা প্রতিহত করা হবে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন)’র বরিশালের সভাপতি মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন বলেন, মুক্তিযোদ্ধাদের জন্য যদি দরদ থাকে তাহলে সিটি কর্পোরেশন অন্যকোন স্থানে কবরস্থান করে দিলেই হয়। উদ্যান ভেঙ্গে কবরস্থান করতে হবে কেন?

কালিবাড়ী সড়কের বাসিন্দা প্রবীণ ব্যক্তিত্ব মাকছুদুর রহমান বলেন, উদ্যান ভেঙ্গে কবরস্থান, কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। নাম প্রকাশ না করার শর্তে একাধিক মুক্তিযোদ্ধারা জানান, বর্তমান মেয়র সিটি কর্পোরেশন সাবেক মেয়র (প্রয়াত) শওকত হোসেন হিরণের উন্নয়নের চিহ্ন বিলীন করার চেষ্ঠা করছেন। তারই অংশহিসেবে উদ্যান ভেঙ্গে কবরস্থান করার চেষ্ঠা চলছে।

মুক্তিযোদ্ধাদের অভিযোগ অস্বীকার করে সিটি কর্পোরেশনের মেয়র আহসান হাবিব কামাল বলেন, শহীদ মুক্তিযোদ্ধা কাঞ্চন উদ্যানে কবরস্থান করা আমার নির্বাচনী ওয়াদা। বিষয়টি কর্পোরেশনের মাসিক সভায়ও অনুমোদিত হয়েছে।

(টিবি/এএস/অক্টোবর ১৮, ২০১৪)