বিশেষ প্রতিনিধি, মাদারীপুর : মাদারীপুরে শৈতপ্রবাহ আর প্রচন্ড ঠান্ডা বাতাসে বেড়েছে নানা ধরণের রোগ। গত এক সপ্তাহে শুধুমাত্র মাদারীপুর সদর হাসপাতালে ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হয়েছে ৫ শতাধিক রোগী। এরমধ্যে শিশুর সংখ্যাই ছাড়িয়েছে ৪শ’।

গত এক সপ্তাহে তাপমাত্রা ১১ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। হিমেল বাতাসের সাথে ঠান্ডা বেশি হওয়ায় হাসপাতালে প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। গত এক সপ্তাহে মাদারীপুর সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি হয়েছে তিনশ’ রোগী। যার অধিকাংশই নিউমোনিয়া ও শ^াসকষ্ট রোগে আক্রান্ত। এছাড়া ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি হয়েছে দুইশো জন। এরমধ্যে শিশু ও বৃদ্ধের সংখ্যাই বেশি। গরম কাপড় পড়ার পাশাপাশি শিশু ও বৃদ্ধদের প্রতি বাড়তি যন্ত নেয়ার পরামর্শ চিকিৎসকদের।

মাদারীপুর সদর উপজেলার খোঁয়াজপুর থেকে আসা শিশু রেহানার মা ফাতেমা আক্তার বলেন, তিনদিন হলে হাসপাতালে ভর্তি করেছি আমার দেড়মাসের শিশুকে। চিকিৎসা চলছে। অবস্থা আগের থেকে একটু ভাল।

মাদারীপুর সদর হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স ইতু মন্ডল বলেন, হাসপাতালে ডিসেম্বর মাসে রোগীর চাপ বেশি ছিল। গত সপ্তাহেও শিশু ওয়ার্ডে তিনশো রোগী ভর্তি হয়েছে। মায়েদের অসাবধনতায় এই রোগ বেশি হচ্ছে।

মাদারীপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রিয়াদ মাহমুদ বলেন, ঠান্ড বাতাস যাতে না লাগে সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। শিশু ও বৃদ্ধদের গরম পোশাক পড়ে থাকতে হবে। অসুস্থ হলে তাৎক্ষণিক হাসপাতালে আসা ও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(এএস/এসপি/জানুয়ারি ০৬, ২০২৩)