গৌরাঙ্গ দেবনাথ অপু, বিশেষ প্রতিনিধি : নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত সাপ্তাহিক বিষের বাঁশী পত্রিকার ৩০ বছর পূর্তিতে দেশের ১৪ জন বিশিষ্ট নাগরিককে 'গুণীজন সম্মাননা' স্মারক প্রদান করা হয়েছে। ৭ জানুয়ারি শনিবার সন্ধ্যায় নারায়ণগঞ্জ শহরের আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে এক জমকালো অনুষ্ঠানে এ সম্মাননা দেয়া হয়। 

বস্ত্র ও পাটমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এমপি 'প্রধান অতিথি' হিসেবে উপস্থিত থেকে ওই ১৪ জন গুণী ব্যক্তির হাতে বিষের বাঁশীর পক্ষ থেকে সম্মাননা স্মারক তুলে দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিষের বাঁশী সম্পাদক, নবীনগরের সন্তান, প্রবীণ সাংবাদিক সুভাষ সাহা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর পৌরসভার মেয়র অ্যাডভোকেট শিব শংকর দাস। তিন ঘন্টারও বেশী সময় ধরে চলা জমকালো ও প্রাণবন্ত এ অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন দৈনিক বাংলা ৭১ এর বিশেষ প্রতিনিধি ও নবীনগরের কথার সম্পাদক গৌরাঙ্গ দেবনাথ অপু।

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এরপর বিষের বাঁশীর গত ৩০ বছরের কার্যক্রম নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এর পরপরই গুণীজন সম্মাননা প্রাপ্ত ১৪ জনকে একে একে মঞ্চে ডেকে নিয়ে তাঁদের প্রত্যেককে উত্তরীয় পড়িয়ে দেয়া হয়। পরে অনুষ্ঠানের প্রধান অতিথি ১৪ জন গুণী ব্যক্তির হাতে সম্মাননা ক্রেষ্ট ও অভিনন্দন পত্র তুলে দেন। এ সময় মঞ্চের পেছনে থাকা বিশাল পর্দায় (এলইডি) ১৪ জনের ওপর আলাদা করে নির্মিত ১৪টি তথ্যচিত্র প্রদর্শনী করা হয়।

পরে বিষের বাঁশী পরিবারের পক্ষ থেকে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদ্বয়ের হাতে সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের সভাপতি সুভাষ সাহা। এ সময় মঞ্চের অতিথিবৃন্দ বিষের বাঁশীর ৩০ বছর পূর্তি উপলক্ষে বের হওয়া 'বিষের বাঁশী' গ্রন্থটির আনুষ্ঠানিকভাবে মোড়ক উন্মোচন করেন।

এ বছর বিষের বাঁশী সম্মাননা স্মারক পাওয়া গুণী ব্যক্তিরা হলেন- বাংলাদেশ সংবাদ সংস্থা বাসসের প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি, বীর মুক্তিযোদ্ধা বিশিষ্ট লেখক, কবি হালিম আজাদ, বাংলাদেশ পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান, অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মানবাধিকারকর্মী এডভোকেট মাহবুবুর রহমান মাসুম, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, এনটিভির সিনিয়র সাংবাদিক নাফিজ আশরাফ, বিশিষ্ট সমাজসেবক ও শিল্প উদ্যোক্তা মাসুদুজ্জামান মাসুদ, নারী শিল্প উদ্যোক্তা কানিজ ফাতিমা রীমা, সিনিয়র সাংবাদিক দৈনিক যুগের চিন্তার সম্পাদক মোরসালিন বাবলা, বিশিষ্ট ক্রীড়া সংগঠক তানভীর আহমেদ টিটু, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও নারায়ণগঞ্জ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. ফজলুল হক (রুমন রেজা), বিশিষ্ট সমাজসেবী লায়ন সামসুন্নাহার, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব বিপ্লব সাহা, নারায়ণগঞ্জ শারদাঞ্জলি ফোরামের সভাপতি আশীষ কুমার দাস ও 'সাদা সাদা কালা কালা' গানের গীতিকার ও সুরকার হাশিম মাহমুদ। এঁদের মধ্যে আবুল কালাম আজাদ ও তানভীর আহমেদ টিটু অনুপস্থিত ছিলেন।
বক্তারা অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করে।তবে কয়েকজন বক্তা নারায়ণগঞ্জের কাংখিত উন্নয়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন এবং চলমান বেশকিছু গুরুত্বপূর্ণ সমস্যার চিত্র তুলে ধরে এসব সমস্যার দ্রুত সমাধান চেয়ে প্রধান অতিথি মাননীয় মন্ত্রী গোলাম দস্তগীর গাজী ও মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর দৃষ্টি কামনা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত সাংস্কৃতিক সন্ধ্যায় ভারতের কলকাতার জি-বাংলা সারেগামাপা'র মঞ্চ কাঁপানো, সাড়া জাগানো চট্টগ্রামের কণ্ঠশিল্পী শুভ দাস ও নারায়ণগঞ্জের প্লেব্যাক সিঙ্গার শম্পা কাউছার সঙ্গীত পরিবেশন করে হলভর্তি উপস্থিত দর্শকদেরকে মন্ত্রমুগ্ধ করে রাখেন।

(জিডি/এসপি/জানুয়ারি ০৮, ২০২৩)