দীপক চন্দ্র পাল, ধামরাই : ঢাকার ধামরাইয়ে একটি বাসায় গ্যাস সিলিন্ডার লিকেজ থেকে বিস্ফোরণে শিশুসহ একই পরিবারের পাঁচজন দগ্ধ হওয়ার ঘটনায় দেড় বছরের শিশু মরিয়ম আক্তার মারা গেছে। রবিবার রাত আড়াইটার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। রবিবার সকালে শিশু মরিয়মের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার নানী সখিনা বেগম।  এরআগে শনিবার ভোর ৫টার দিকে ধামরাই পৌরসভার কুমড়াইল কবরস্থান সংলগ্ন কুব্বত মিয়ার দোতলা বাড়ির নিচতলায় ভাড়াটিয়া মনজুরুলের কক্ষে এই দুর্ঘটনা ঘটে।

দগ্ধদের মধ্যে পোশাক শ্রমিক মনজুরুল ইসলাম (৩২) ৩৩ শতাংশ, তার স্ত্রী জোসনা আক্তার (২৫) ৪০ শতাংশ, তাদের দেড় বছরের মেয়ে মরিয়ম আক্তার ১৫ শতাংশ, স্ত্রীর বড় বোন হোসনা বেগম (৩০) ২৫ শতাংশ এবং ভাগনি সাদিয়া আক্তার (২০) ৭৫ শতাংশ দগ্ধ হয়েছেন বলে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জরুরি বিভাগের আবাসিক সার্জন ডা. আইয়ুব হোসেন জানিয়েছিলেন। তাদের পাঁচজনের অবস্থাই আশংকাজনক বলেও জানিয়েছেন তিনি।

দগ্ধ মনজুরুলের বাড়ি নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায়। তিনি স্ত্রী, দেড় বছরের মেয়েকে নিয়ে ধামরাই পৌরসভার কুমড়াইল মহল্লার কুব্বত হোসেনের বাড়ির ভাড়া থেকে পাশের নয়ারহাট এলাকার একটি পোশাক কারখানায় চাকরি করেন।

ভাগনি সাদিয়া আক্তারকে ব্যথার ডাক্তার দেখানোর জন্য কিশোরগঞ্জের ভৈরব থেকে হোসনা বেগম ধামরাইয়ে জোসনা বেগমের বাসায় এসে তারাও গ্যাসের আগুনে দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন সখিনা বেগম। দগ্ধ হওয়ার পর তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া প্রতিবেশী ভাড়াটিয়া মো. নিজাম শেখ জানান, শনিবার ভোরে তারা যখন ঘুমিয়ে ছিলেন তখন বিকট একটি শব্দ শুনতে পান। এরপর ভবনের নিচতলা থেকে ধোঁয়া উঠতে দেখেন। সঙ্গে সঙ্গে নিচতলায় গিয়ে দেখেন, বাসাটির ভেতর পাঁচজন দগ্ধ অবস্থায় কাতরাচ্ছেন। আর আগুনে বিছানার কিছুটা পুড়ে গেছে। পরে তাদের উদ্ধার করে প্রথমে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্রো নেওয়া হলে সেখান থেকে রেফার্ড করা হয় ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি বার্ন ইনস্টিটিউটে।

জোসনা আক্তারের মা সখিনা বেগম জানান, ভোরে রান্নার জন্য উঠে গ্যাস সিলিন্ডার জ্বালানোর পরই লিকেজ থেকে জমে থাকা গ্যাসের কারণে বিস্ফোরণ হয়ে তারা দগ্ধ হয়েছেন।

এদিকে শিশু মরিয়মের মৃত্যুর সত্যতা নিশ্চিত করে ঢামেক হাসপাতাল পুলিশ ফাড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, মরদেহ হাসপাতালের মর্গে রাখা হয়েছে।

(ডিসিপি/এএস/জানুয়ারি ০৯, ২০২৩)