একে আজাদ ও মিঠুন গোস্বামী, রাজবাড়ী : কলেজ পড়ুয়া শিক্ষার্থী রাজবাড়ীর ইউসুফ ইকবাল (২২) টানা ৬৪ দিন পায়ে হেঁটে ৬৪ জেলা ভ্রমণ সম্পূর্ণ করে নিজ জেলা ফিরেছেন। 

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টার দিকে রাজবাড়ীর শহীদ খুশি রেলওয়ে ময়দানের শহীদ মিনারে এসে যাত্রা সমাপ্ত করেন ইউসুফ।

এর আগে গত ১০ নভেম্বর কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে তিনি পায়ে হেঁটে আনুষ্ঠানিক ভাবে দেশের ৬৪ জেলা ভ্রমণের জন্য এ যাত্রা শুরু করেছিলেন।

ইউসুফ ইকবাল রাজবাড়ীর কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের তোফাদিয়া গ্রামের মো.দেলোয়ার মন্ডলের ছেলে।তিনি ২০২০ সালে এইচএসসি পাস করে উচ্চ শিক্ষার জন্য অপেক্ষায় রয়েছেন।

জানা গেছে, মাদকের ভয়াবহতা থেকে যুবসমাজকে রক্ষা,তরুণদের মানবিক ও প্রকৃতিপ্রেমিক করতে রক্তদান কর্মসূচি ও বৃক্ষনিধনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানানোর উদ্দেশ্যে পায়ে হেঁটে ৬৪ দিনে দেশের ৬৪টি জেলা ভ্রমণের উদ্যোগ নেন ইউসুফ।এরই ধারাবাহিকতায় গত ১০ নভেম্বর বেলা ১১ টার সময় কক্সবাজারের জিরো পয়েন্ট থেকে হাঁটা শুরু করেন ইউসুফ।প্রতিদিন গড়ে প্রায় ৫০ ঘণ্টা হাঁটেন তিনি।প্রায় ৩ হাজার ৩৬০ কিলোমিটার পায়ে হেঁটে ৬৪ জেলা হিসেবে নিজ জেলা রাজবাড়ীতে এসে যাত্রা শেষ করেন।

ইউসুফ ইকবাল বলেন,গত ১০ নভেম্বর কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনার জিরো পয়েন্ট থেকে আনুষ্ঠানিক ভাবে হাঁটা শুরু করি। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অর্থায়নে নয়।এলাকার বড় ভাই ও নিজের উদ্যোগে এ যাত্রা শুরু করি।৬৪ জেলায় হাঁটার উদ্দেশ্য শুধু হাইকিং বা রেকর্ড তৈরি করা নয়।চলতি পথে মাদকের ভয়াবহতা, রক্তদানে উৎসাহ এবং পরিবেশবান্ধব গাছ না কাটা নিয়ে তিনটি বিষয়ে মানুষকে সচেতন করি।

তিনি আরও বলেন, ৬৪ দিনের এই মিশনে আমি পথে তেমন কোন প্রতিবন্ধকতা তৈরি হয়নি।যে জেলায় গিয়েছে সেই জেলার মানুষেররা আমাকে সাহায্য সহযোগীতা করেছে।আমি যেই জেলায় গিয়েছে সেই জেলার মাটি সংগ্রহ করেছি।

এ সময় তিনি আরও বলেন, আমাকে এই ৬৪ দিনে যারা সহযোগিতা করেছে তাদের প্রতি আমি কৃতজ্ঞ। এ ছাড়াও আগামী দিনে শুধু দেশেই নয়; হেঁটে বিশ্ব ভ্রমণ করে এমন সচেতনতামূলক কর্মসূচির পরিকল্পনা রয়েছে।

কালুখালি মহিলা কলেজের শিক্ষক রকিব উদ্দিন খান মামুন বলেন, ইউসুফ গত ১০ নভেম্বর কক্সবাজার থেকে যাত্রা শুরু করে আজ ১২ জানুয়ারি রাজবাড়ী এসে যাত্রা সমাপ্ত করে। সে ৬৪ দিনে ৬৪ জেলা পায়ে হেঁটে ভ্রমণ করেছেন। এটা ইউসুফের একটা মিশন ও ভিশন ছিলো।আমাদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে যে আমাদের রাজবাড়ীর ছেলে ৬৪ দিনে ৬৪ জেলা পায়ে হেঁটে ভ্রমণ করলো।

নাট্যকর্মী ও অনলাইন ভিত্তিক সংগঠন কালুখালি টুডের পরিচালক মো.সেলিম মাহাবুব বলেন,ইউসুফ ৬৪ দিনে যে ৬৪ জেলা পায়ে হেঁটে ভ্রমণ করেছে তা আমাদের রাজবাড়ী জেলার জন্য একটা গর্বের বিষয়।ইউসুফের এ অর্জন বলে শেঅ করা যাবে না। আসলে মানুষের ভালোবাসা ছিলো বিধায় ইউসুফ এ মিশন টা শেঅ করতে পেরেছে।

প্রসঙ্গত, ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৩০ কিলোমিটার হাঁটার রেকর্ড রয়েছে ইউসুফের। গত বছরের ১২ ফেব্রুয়ারি খুলনা রেলওয়ে স্টেশন থেকে হাঁটা শুরু করে ১৩ ফেব্রুয়ারি রাত সাড়ে ১১টায় তিনি রাজবাড়ীর কালুখালীতে এসে পৌঁছান।এর আগে ২০২১ সালে ২৬ নভেম্বর রাতে ঢাকার মিরপুর মাজার রোড থেকে দৌড়ে কালুখালীতে (১৩২ কিলোমিটার) মাত্র ১৪ ঘণ্টায় আসেন তিনি।এ ছাড়া নিজেকে ফিট রাখতে দিনে প্রায় ৩০ কিলোমিটার হাঁটেন এই ইউসুফ ইকবাল।

(ওএস/এসপি/জানুয়ারি ১২, ২০২৩)