সাতক্ষীরা প্রতিনিধি : আগামী দুই মাসের মধ্যে সাতক্ষীরায় ২৫০ শয্যা বিশিষ্ট মেডিক্যাল কলেজে হাসপাতাল চালু, শিক্ষক স্বল্পতা দূরীকরণ, মেডিক্যাল কলেজের দক্ষ ব্যবস্থাপনা কার্যক্রম ও ছাত্র-ছাত্রীদের ব্যবহারিক কাজের জন্য কলেজের নিজস্ব পরিবহন ব্যবস্থার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

রোববার সকাল ৯টা থেকে ঘণ্টাব্যাপী সাতক্ষীরা মেডিক্যাল কলেজের ছাত্র-ছাত্রীরা মেডিক্যাল কলেজ চত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালন করে।

এ কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন সাতক্ষীরা মেডিক্যাল কলেজের চতুর্থ বর্ষের ছাত্র মিজানুর রহমান তানভীর, একই বর্ষের ছাত্রী অরিন আক্তার, তাজুল ইসলাম, সাইফুর রহমান, তৃতীয় বর্ষের শরিফ আহম্মেদ ও প্রথম বর্ষের রবিউল ইসলাম সুমন।

তারা বলেন, ২০১১ সালে সাতক্ষীরা শহরের কাটিয়া আমতলায় একটি ভাড়া করা ভবনে মেডিক্যাল কলেজে হাসপাতালের প্রথম বর্ষের কার্যক্রম শুরু হয়। বর্তমানে শহরতলীর বাঁকালে নিজস্ব জায়গায় নির্মিত কলেজ ভবনে কার্যক্রম চলছে।

তারা বলেন, দেশের অন্যান্য মেডিক্যাল কলেজে হাসপাতাল ২৫০ শয্যা বিশিষ্ট। অথচ এখানকার সদর হাসপাতালটি ২৫০ শয্যায় এখনো রূপান্তরিত হয়নি। এছাড়া এর অবস্থান মেডিক্যাল কলেজ থেকে তিন কিলোমিটার দূরে। ফলে একটি এ্যাম্বুলেন্সে শতাধিক ছাত্র-ছাত্রীকে ব্যবহারিক শিক্ষার জন্য অনেক কষ্টে কলেজ থেকে হাসপাতালে যাতায়াত করতে হয়। এছাড়া শিক্ষক সঙ্কটসহ দক্ষ ব্যবস্থাপনা না থাকার কারণে পড়াশোনার সাথে অন্য কার্যক্রমও ব্যাহত হচ্ছে। আগামী দুই মাসের মধ্যে এসব সমস্যা সমাধান করা না হলে তারা লাগাতার আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

(আরকে/এনডি/অক্টোবর ১৯, ২০১৪)