আসাদ সবুজ, বরগুনা : বরগুনার বামনায় সরকারি খালের কালভার্ট এর সম্মুখ দখল করে বহুতল ভবন নির্মাণ করার অভিযোগ উঠেছে এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে। অভিযুক্ত আওয়ামী লীগ নেতার নাম শওকাতুল ইসলাম জলিল। তিনি উপজেলার ডৌয়াতলা ইউনিয়ন আওয়ামিলীগের সাধারণ সম্পাদক এবং একই ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমানের আপন ছোট ভাই।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ডৌয়াতলা ইউনিয়নের গুদিঘাটা বাজারের পাশ দিয়ে বয়ে গেছে গুদিঘাটা খাল। এই খালে বাজার সংলগ্ন নির্মিত কালভার্টের এক পাশে মাটি ভরাট করে বহুতল ভবন নির্মাণ করছেন ওই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শওকাতুল ইসলাম জলিল। এই খালের উপর নির্ভর করে এলাকার শতশত একর ফসলী জমিতে চাষাবাদ করছে কৃষকরা। তবে এভাবে খাল-কালভার্ট দখল হয়ে যাওয়ায় অস্তিত্ব সঙ্কটে খালটি।

সরেজমিনে ওই এলাকায় গিয়ে দেখা যায়, গুদিঘাটা বাজার সংলগ্ন খালের পানি নিষ্কাশনের জন্য কিছুদিন আগে একটি কালভার্ট নির্মান করেন স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বরগুনা। কিন্তু কালভার্টটি সম্মুখ অংশ ভরাট করে বহুতল স্থায়ী ইমারত নির্মান করছেন এই ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. শওকাতুল ইসলাম জলিল।

নাম না প্রকাশের শর্তে একাধিক স্থানীয়রা জানান, প্রভাবশালী হওয়ায় জলিলের বিরুদ্ধে কেউ মুখ খোলে না। তিনি সহ আরও অনেক প্রভাবশালী এভাবে খাল দখল করে স্থাপনা নির্মাণ করছে। তিনি এই ইউনিয়ন চেয়ারম্যানের ভাই। তারা এভাবে সরকারি খাল দখল করতে থাকলে নিশ্চিহ্ন হয়ে যাবে খালটি।

এবিষয়ে অভিযুক্ত ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শওকাতুল ইসলাম জলিল বলেন, আমাদের রেকর্ডি সম্পত্তিতে আমরা ভবন করতেছি। যখন কালভার্টটি করা হয়েছে তখন রেকর্ডি সম্পত্তির উপর করেছে। তাছাড়া খালের অর্ধেক আমাদের রেকর্ডিও সম্পত্তির ভিতরে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা অন্তরা হাওলাদার বলছেন, আমরা সার্ভেয়ার দিয়ে দেখব। জমিটা সরকারি জায়গায় কিনা যদি সরকারি জায়গা হয়, তাহলে আমরা ওটা ভেঙ্গে দিব। এবং তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

(এস/এসপি/জানুয়ারি ১৬, ২০২৩)