মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরী ললিতকলা একাডেমিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নৃত্য শিল্পীদের অংশগ্রহণে নৃত্য কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৮ জানুয়ারী) সকালে ৭ দিনব্যাপী এ নৃত্য কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। মণিপুরী ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহর সভাপতিত্বে ও নির্মল এস পলাশ এর সঞ্চালনায় অতিথি হিসেবে উদ্বোধন করেন একাডেমির নির্বাহী কমিটির সদস্য লেখক গবেষক আহমদ সিরাজ ও প্রকৌশলী যোগেশ্বর চাট্রাজ্জ্বী।

একাডেমীর সংগীত ও নৃত্যকলা কক্ষে প্রতিদিন ১টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ কর্মশালা চলবে। কর্মশালায় ক্ষুদ্র নৃগোষ্ঠি ও অন্যান্যরাসহ প্রায় ২৫জন নৃত্যশিল্পী প্রশিক্ষণে গ্রহণে অংশগ্রহণ করেন। প্রশিক্ষক হিসাবে দ্বীপদত্ত আকাশ এই নৃত্য প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষন প্রদান করবেন।

মণিপুরী ললিতকলা একাডেমি মণিপুরী নৃ-গোষ্ঠীসহ অপরাপর সকল নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক বিকাশে বিভিন্ন প্রশিক্ষনসহ সাংস্কৃতিক কার্যক্রমে বিশেষ ভুমিকা রাখছে।

এদিকে, মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শেষ হয়েছে তিনদিনব্যাপী আন্তর্জাতিক নৃত্য উৎসব ২০২৩। এতে বাংলাদেশ, ভারত ও নেপালের একাধিক নৃত্য সংগঠনের শিল্পীরা অংশগ্রহণ করেন।

শ্রীমঙ্গল নৃত্যালয়ের আয়োজনে গত শনিবার (১৪ জানুয়ারি) রাতে শ্রীমঙ্গল জেলা পরিষদ অডিটরিয়ামে পুরস্কার বিতরণ, সম্মাননা প্রদান ও কলকাতা জি বাংলা নায়ক গাজী আব্দুন নুরের অভিনয়ের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুভ সমাপ্তি হয়। সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের প্রাক্তন চিফ হুইপ উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কলকাতা রানী রাসমনী সিরিয়ালের নায়ক অভিনেতা গাজী আন্দুন নুর, ঢাকার নৃত্যগুরু নিলুফার ওয়াহিদ পাপ্পি, নৃত্যগুরু দ্বীপা খন্দকার, নৃত্যগুরু এম আর ওয়াসেক ও কলকাতার নৃত্যগুরু সুমন মন্ডল। নৃত্যগুরু অনিতা দেব এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শ্রীমঙ্গল নৃত্যালয়ের পরিচালক দ্বীপ দত্ত আকাশ।

এ ছাড়াও উপস্থিত ছিলেন, ভারতে কলকাতার বিট্টু ড্যান্স কোম্পানীর পরিচালক বিট্টু মন্ডল, কলকাতার নৃত্য গুরু কহিনুর সেন বরাক, জয়শ্রী ফাউন্ডেশন এর পরিচাক জয়শ্রী দাশ, শিক্ষক জহর তরফদার, বুলবুল আনাম, মুমিনুল হোসেন সুহেল ও সুব্রত চক্রবর্তী।

(একে/এসপি/জানুয়ারি ১৮, ২০২৩)