চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশন ও চেকপোস্টে প্রাণঘাতি ইবোলা ভাইরাস শনাক্তকরণে কাজ করছে ৬ সদস্যের মেডিকেল টিম। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল লতিফের নেতৃত্বে এই টিমে রয়েছেন মেডিকেল অফিসার ডা. একরামুল হক, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. ওয়াসিম আলী, স্যানিটারি ইন্সপেক্টর শরীফ আব্দুল মতিন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মোহাম্মদ শাহজামাল ও চেকপোস্টের ভ্যাকসিনেটর মহিদুল ইসলাম।

ঢাকা-কলকাতা চলাচলকারী মৈত্রী ট্রেন এবং দর্শনার জয়নগর চেকপোস্ট দিয়ে বাংলাদেশ থেকে ভারতগামী এবং ভারত থেকে বাংলাদেশগামী পাসপোর্টধারী যাত্রীদের শরীরে ইবোলা ভাইরাস শনাক্তকরণে কাজ করছে প্রশিক্ষণপ্রাপ্ত এ মেডিকেল টিম।

মেডিকেল অফিসার ডা. একরামলু হক জানান, শুধুমাত্র লক্ষণ দেখে এ ভাইরাস শনাক্ত করা হচ্ছে। সাধারণতঃ জ্বর, সর্দি, কাশি, গলা ব্যাথা, মাথা যন্ত্রণা, সমস্ত শরীরে চামড়ার নীচে রক্ত জমা, ইবোলা আক্রান্ত দেশসমুহে পরিভ্রমনের ইতিহাস আছে কিনা- এই বিষয়গুলোর উপর লক্ষ্য রেখেই এখানে ইবোলা ভাইরাস সনাক্তকরণে কাজ করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত এ ধরনের কোন রোগী এ সীমান্ত চেকপোস্টে দেখা যায়নি।

তিনি আরো জানান, ইবোলা ভাইরাস শনাক্তকরণে স্ক্যানারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলে এটি শনাক্ত করা সহজ হবে।


উল্লেখ্য, সপ্তাহে চারদিন ঢাকা থেকে কলতাকাগামী মৈত্রী ট্রেন দর্শনা সীমান্ত দিয়ে যাতায়াত করে। এতে প্রতি যাত্রায় বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩৫০ নাগরিক এ পথে আসা-যাওয়া করে থাকেন। এছাড়া দর্শনার জয়নগর চেকপোস্ট দিয়ে প্রতিদিন গড়ে দুশতাধিক পাসপোর্টধারী যাত্রী ভারত-বাংলাদেশে আসা-যাওয়া করে থাকেন।

(জেএ/এএস/অক্টোবর ১৯, ২০১৪)