স্টাফ রিপোর্টার : সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেছেন, ভুল সংবাদ প্রচারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে কেননা ভাবমূর্তি অর্জন করা অনেক কঠিন অথচ একটি ভুল সংবাদ কারও ভাবমূর্তি একমুহূর্তেই ক্ষুণ্ন করতে পারে।

তিনি বলেন, ডিজিটালাইজেশনের কারণে সাংবাদিকতার কলেবর বাড়ছে। পরিবর্তিত পৃথিবীতে তাল মিলিয়ে চলতে এবং গুণগত সংবাদ প্রচারের জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। সবার অংশগ্রহণের মাধ্যমে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের কাজ করে যেতে হবে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সংসদের এলডি হলে বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশন আয়োজিত দুদিনব্যাপী ‘সংসদবিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা’ শীর্ষক সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এ সময় তিনি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদ প্রদান করেন।

চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, জাতীয় সংসদের লাইব্রেরি থেকে তথ্য সংগ্রহ করে অনুসন্ধানী সাংবাদিকতা করার অনেক সুযোগ রয়েছে। সংসদীয় কমিটির রিপোর্টগুলোতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীন প্রকল্প ও সার্বিক কার্যক্রমের ধারণা পাওয়া যায়। এছাড়া সরকার পুলিশ, পররাষ্ট্র, প্রশাসন, প্রকৌশলী, চিকিৎসক ও বিচারকদের জন্য আলাদা প্রশিক্ষণ একাডেমি স্থাপন করছে যা পেশাজীবীদের দক্ষতা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন আল রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বিপিজিএ সাধারণ সম্পাদক নাফিজা দৌলা এবং ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভের (এমআরডিআই) ব্যবস্থাপক (বাস্তবায়ন) সানাউল হক দোলন বক্তব্য রাখেন।

এমআরডিআইয়ের পৃষ্ঠপোষকতায় এ প্রশিক্ষণ কর্মশালায় সংসদ বিটের ৫০ জন সাংবাদিক, বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সদস্যরা, সিনিয়র সাংবাদিক সিরাজুজ্জামান, কামরান রেজা চৌধুরী, নিখিল চন্দ্র ভদ্র, মশিউর রহমান খান, কাজী সোহাগ, গাজী শাহনেওয়াজ, শেখ মামুনুর রশিদ, মিজানুর রহমান, সেলিম রেজা চৌধুরী, এন রায় রাজা প্রমুখ উপস্থিত ছিলেন।

(ওএস/এএস/জানুয়ারি ২০, ২০২৩)