দীপক চন্দ্র পাল, ধামরাই : ঢাকার ধামরাইয়ে এক আওয়ামী লীগ নেতার অবৈধ ও ইট পোড়া অবস্থায় জলন্ত ইটভাটা গুড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এসময় ওই ভাটার সব ইট ও মাটি জব্দ করার পাশাপাশি ২০ লাখ টাকা জরিমানাও আদায় করা হয়েছে কোনো ইট ও সম্পদ যাতে বেড় করে নিয়ে যেতে না পারে সেজন্য  ইটভাটার প্রবেশ পথটি ভেকু মেশিন দিয়ে হভীর করে গর্ত বরে দেওয়া হয়েছে। এঅভিযানের ফলে ওই ইটভাটায় কর্মরত আড়াইশত শ্রমিক কেবার হয়ে পড়লো।এঅীখযাসের ফলে ওই ইটঝাটায় আনুমানিক পাচ কোটি টাকার ক্ষতি সাধিক হবে এমন কথা উপস্থিত ভাটার শ্রমিবরা জানিয়েছেন।

শ্রমিকরা বলেছে তারা এখন বেকার হয়ে পড়লো। কাজ না থাবলে খাবে কি এমন কথা অসহায়ের মত শ্রমিকরা সাংবাদিকদের দেখে তাদের কাছে আরজি পেশ করে। ইট ভাটায় দুই শতাধিক শতাংশ জমি ইজারা দিয়েছেন বছরে সে তিন লাখ টাকার বেশী ভাড়া পান এখন সে কি করবেন এমন শংকাও প্রকাশ করেছেন।

আজ শুক্রবার সন্ধ্যার কিছু আগে ধামরাই উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সানোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালেদ মাসুদ খান লাল্টুর মালিকানাধীন মধুডাঙ্গা এলাকায় খান ব্রিকসে এ অভিযান চলে। এতে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকীর নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। এসময় ঢাকা জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক প্রতীক ইসলাম, থানা পুলিশ ও ধামরাই ফায়ার সার্ভিসের ইনচার্জ সোহেল রানা ও তাদের কর্মীরা একটি ইউনিট নিয়ে উপস্থিত ছিলেন। এসময় ওই এলাকার বহু মানুষ এখাংচুরের দৃশ্য দেখতে ভীড় করে।

সরেজমিনে দেখা গেছে, গতকাল শুক্রবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযানে স্কেভেটর (ভেকু মেশিন) দিয়ে খান ব্রিকসের চুল্লি, চিমনি, অফিস ঘর, কয়েক লাখ কাঁচা ইট গুড়িয়ে দেওয়্া হয়। অভিযান চলা সময়ে জরিমানার ২০ টাকা পরিশোধ না করায় ভাটার ম্যানেজার রনজিত বিশ^াসকেও আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। পরে সন্ধ্যা সাড়ে ৭টায় জরিমানার টাকা পরিশোধ করায় ম্যানেজারকে ছেড়ে দেওয়া হয়।

ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, ধামরাইয়ের মধুডাঙ্গা এলাকার খান ব্রিকস কর্তৃপক্ষ বৈধ কোন কাগজপত্র দেখাতে না পাড়ায় ভাটাটি ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে। একই সঙ্গে ভাটার সব ইট ও মাটি জব্দ করার পাশাপাশি ২০ লাখ টাকা জরিমানাও আদায় করা হয়েছে। হাইকোর্টের নির্দেশনা অনুয়ায়ী ধামরাইয়ের সকল অবৈধ ইটভাটায় আমাদের এ অভিযান অব্যাহত থাকবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন এটা কোনো বিদ্বেশ মুলক নয় এ অভিযান নিয়মিত ও ধারাবাহিক। নিয়ম মাফিক এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

এ বিষয়ে জানার জন্য খান ব্রিকসের মালিক ধামরাই উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সানোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালেদ মাসুদ খান লাল্টুর সঙ্গে মুঠো ফোনে যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

(ডিসিপি/এসপি/জানুয়ারি ২০, ২০২৩)