স্পোর্টস ডেস্ক : অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভূক্তি নিয়ে বহুদিন ধরেই আলোচনা চলছে। জানা গিয়েছিলো, ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে নারী ক্রিকেট অন্তর্ভূক্ত হতে পারে। তবে এবার আইসিসি নতুন প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে।

নতুন প্রস্তাব অনুসারে নারী এবং পুরুষ- দুই বিভাগেই ক্রিকেট আয়োজনের কথা বলছে তারা এবং প্রতিযোগিতাটি হবে ৬ দলের মধ্যে সীমাবদ্ধ।

যদিও এর মধ্যেই কিছু রিপোর্টে প্রকাশ হয়েছে যে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে ক্রিকেট এখনও গ্রহণযোগ্য হতে পারেনি। যে কারণে ২০২৮ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভূক্ত না হওয়ার সম্ভাবনাই বেশি।

ইএসপিএন ক্রিকইনফো জানাচ্ছে, এখনও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। চলতি বছর অক্টোবরের মধ্যে আরও একবার ক্রিকেট নিয়ে পর্যালোচনায় বসতে পারে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

আর লস অ্যাঞ্জেলেস অলিম্পিক আয়োজক কমিটি চলতি বছর মার্চের মধ্যেই তাদের দেশে নতুন নতুন কোন স্পোর্টস ইভেন্টকে যুক্ত করা হবে, তার একটি প্রাথমিক তালিকা প্রণয়ন করবে।

এই তালিকাটিই পর্যালোচনার পর চূড়ান্ত করবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। ধারণা করা হচ্ছে, আগামী অক্টোবরের মধ্যে ভারতের মুম্বাইতে আইওসির একটি কংগ্রেস অনুষ্ঠিত হবে। সেখানেই নতুন স্পোর্টস, যেগুলোকে অলিম্পিকের অন্তর্ভূক্ত করা হবে- তার আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে।

যদি আইসিসির নতুন প্রস্তাব গ্রহণ করে নেয় আইওসি, তাহলে নির্দিষ্ট সময়ের মধ্যে পুরুষ এবং নারী ক্রিকেটের র‌্যাংকিংয়ে শীর্ষ ৬ দেশকেই সুযোগ দেয়া হবে অলিম্পিকে অংশগ্রহণের জন্য।

যদিও আইসিসি এখনও পর্যন্ত টুর্নামেন্ট স্ট্রাকচার নিয়ে কোনো সিদ্ধান্ত চূড়ান্ত করেনি। লস অ্যাঞ্জেলেস গেমস কর্তৃপক্ষের সাথে আলোচনার পর সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। তবে, অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভূক্ত হলে তা অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটেই।

(ওএস/এসপি/জানুয়ারি ২৩, ২০২৩)