কাজী দেলোয়ার হোসেন : সাভার থানাধীন রাজাসন রোড পোলো মার্কেট এলাকায় পল্লী ভাই ভাই মিষ্টিভান্ডারের কারখানায় কাঠ পুড়িয়ে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা হচ্ছে বিভিন্ন রকমের মিষ্টি। এ যেন দেখার কেউই নেই।

সরজমিনে কারখানাটি পরিদর্শন করতে গিয়ে দেখা যায় কাগজপত্রহীন এই মিষ্টিভান্ডারের কারখানায় কাঠ পুড়িয়ে বিভিন্ন রকমের মিষ্টি বানিয়ে বিক্রি করা হয় সাভারে তাদের শোরুমে। এসময় আরো দেখা যায় নামমাত্র গুড়ো দুধ ব্যবহার করে প্রায় পুরো ময়দা দিয়ে ও মিষ্টির রস বানানো হয় চিনির পরিবর্তে স্যাগারিন নামক মেডিসিন দিয়েই তৈরি করা হয় রসালো মিষ্টি। কারখানাটির পরিবেশ ও সম্পূর্ণ নোংরা। এছাড়া কারখানায় কাজ করা কর্মীদেরও দেখা যায় অপরিষ্কার জামা কাপড় সহ সারা শরীরে ময়লা লাগা অবস্থায় কাজ করতে। এক হাতে সিগারেট আরেক হাতে মিষ্টি বানাচ্ছে কারিগররা।

একপর্যায়ে মিষ্টির কারখানার মালিক এসে সাংবাদিকদের সঙ্গে উত্তেজিত হয়ে আজেবাজে কথা বলতে শুরু করে। এসময় তাকে কারখানার পরিবেশ এতো নোংরা কেন? এমন প্রশ্ন করলে তিনি আরো ক্ষেপে গিয়ে বলেন, আমার কারখানা নোংরা তাতে আপনাদের কি সমস্যা। আরো নোংরা পরিবেশে মিষ্টি বানাবো কি করতে পারবেন? করেন দেখি?

(কেডি/এসপি/জানুয়ারি ২৩, ২০২৩)