স্পোর্টস ডেস্ক : লাতিন আমেরিকা অনূর্ধ্ব-২০ টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে কলম্বিয়ায়। ১৯ জানুয়ারি শুরু হয়েছে টুর্নামেন্টটি। এরই মধ্যে অনুষ্ঠিত হয়ে গেছে বেশ কিছু খেলা। একই গ্রুপে পড়ার কারণে আজ ভোরে (বাংলাদেশ সময়) মুখোমুখি হয়েছিলো চির প্রতিদ্বন্দ্বী দুই দেশ ব্রাজিল এবং আর্জেন্টিনা।

কলম্বিয়ার পাসকুয়েল গুয়েরেরো স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে ব্রাজিলের কাছে স্রেফ উড়ে গেছে আর্জেন্টাইন ফুটবলাররা। ৩-১ গোলে মেসির দেশ আর্জেন্টিনাকে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে নেইমারের দেশ।

আর এ নিয়ে টানা দ্বিতীয় পরাজয় দেখলো আর্জেন্টাইনরা। সে সঙ্গে দ্বিতীয় রাউন্ড তথা সুপার সিক্সে ওঠা অনিশ্চিত হয়ে গেলো তাদের। আর্জেন্টিনা দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন হ্যাভিয়ের মাচেরানো।

অথচ, ফলাফল কিন্তু খেলার পুরো চিত্র বহন করছে না। ম্যাচ পরিসংখ্যানে দেখা যাচ্ছে বল নিয়ন্ত্রনে ছিল আর্জেন্টিনার ৬৪ ভাগ। ব্রাজিলের কেবল ৩৬ ভাগ। আর্জেন্টিনা বল পাস দিয়েছিলো ৪১৯টি। তুলনায় ব্রাজিলের অনূর্ধ্ব-২০ দলের ফুটবলাররা পাস দিয়েছিলো কেবল ২৪০টি।

গোল লক্ষ্যে আর্জেন্টিনা শটও নিয়েছিলো বেশি। ১৪টি। সে তুলনায় ব্রাজিল শট নিয়েছে ৩টি কম, মাত্র ১১টি। তবে ব্রাজিল টার্গেটে শট রাখতে পেরেছিলো ৭টি। যার তিনটিই জড়িয়ে যায় জালে। অন্যদিকে আর্জেন্টিনা টার্গেটে শট রাখে ৬টি। যার একটি জড়ায় জালে।

ম্যাচের ৮ম মিনিটেই ব্রাজিলেকে এগিয়ে দেন গুইলার্মে বিরো। ৩৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আন্দ্রে সান্তোস। প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে যায় ব্রাজিলিয়ানরা।

দ্বিতীয়ার্ধের পুরোটা সময় আর্জেন্টিনা চেষ্টা করেছে গোল দিয়ে ফিরে আসার। মুহুর্মুহু চাপের মুখেও নিজেদের জাল অক্ষত রাখতে সক্ষম হয় ব্রাজিলিয়ান ফুটবলাররা। উল্টো ৭৯তম মিনিটে পেনাল্টি পেয়ে যায় তারা। স্পট কিক নেন ভিতর রক। ব্যবধান দাঁড়ায় ৩-০। খেলা শেষ হওযার ঠিক শেষ মুহূর্তে একটি গোল শোধ করতে সক্ষম হয় আর্জেন্টিনা। ৯০তম মিনিটে লা আলবিসেলেস্তেদের হয়ে একমাত্র গোলটি করেন ম্যাক্সি গঞ্জালেজ।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে পেরুকে ৩-০ গোলে হারিয়েছিলো ব্রাজিল। সেলেসাওদের হয়ে জোড়া গোল করেছিলেন ভিতর রক এবং একটি গোল করেন আন্দ্রে সান্তোস। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে ২-১ গোলে হেরেছিলো আর্জেন্টিনা।

(ওএস/এএস/জানুয়ারি ২৪, ২০২৩)