রাজন্য রুহানি, জামালপুর : পারিবারিক কলহে স্ত্রীকে হত্যার পর ১৫ বছর আত্মগোপনে থাকা স্বামী রেজাউল করিম জাহিদকে গ্রেফতার করেছে র‍্যাব। হত্যাকাণ্ডের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত হন ওই স্বামী।

রেজাউল করিম (৩৪) জামালপুর শহরের কম্পপুর ব্যাপারী পাড়ার মো. হালিম ওরফে হাল্যি ব্যাপারীর ছেলে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকেলে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের বালুর মাঠ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে র‍্যাব-১৪'র জামালপুর ক্যাম্প।

মঙ্গলবার রাতে ই-মেইলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‍্যাব-১৪'র সিপিসি-১ জামালপুরের কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার আশিক উজ্জামান এ তথ্য জানান।

তিনি আরও জানান, রেজাউল করিম স্ত্রীকে নিয়ে ঢাকা জেলার কেরানীগঞ্জ থানা এলাকায় বসবাস করতেন। বসবাস করাকালীন সময়ে পারিবারিক কলহের জের ধরে স্ত্রীকে নানা সময়ে নিযার্তন করতেন রেজাউল। একদিন কলহের একপর্যায়ে তিনি স্ত্রীকে মাথায় লাথি মারলে মাথা গিয়ে দেয়ালে সাথে আঘাতপ্রাপ্ত হয়। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই গৃহবধূর।

এ ঘটনায় কেরানীগঞ্জ থানার এসআই মাহিদুল ইসলাম বাদী হয়ে এজাহার দাখিল করেন। ওই এজাহারের ভিত্তিতে থানার অফিসার ইনচার্জ কেরানীগঞ্জ থানার মামলা নং-২১(১১)০৭, ধারা-৩০২ দঃ বিঃ রুজু করেন। মামলার তদন্তকারী অফিসার মামলা তদন্ত শেষে আসামির বিরুদ্ধে পেনাল কোড- ১৮৬০ এর ৩০২ ধারায় বিজ্ঞ আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ, ৮ম আদালত, ঢাকা মহোদয় আসামি রেজাউল করিম @ জাহিদকে পেনাল কোড- ৩০২ ধারায় দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড ও দশ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত করেন। মামলার ঘটনার পর থেকেই তিনি আত্মগোপনে চলে যান।

দীর্ঘ ১৫ বছর আত্মগোপনে থাকা অবস্থায় তিনি দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন পরিচয়ে শ্রমিক এবং দিনমজুর পেশায় নিয়োজিত ছিলেন। পরবর্তীতে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ করে তার অবস্থান নিশ্চিত করে জামালপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার আশিক উজ্জামান এবং সিনিয়র সহকারী পুলিশ সুপার এম. এম. সবুজ রানা এর নেতৃত্বে র‍্যাবের একটি অভিযানিক দল ২৪/০১/২০২৩ ইং তারিখ অনুমান ১৬:১০টায় নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন বালুর মাঠ এলাকা হতে আসামিকে আটক করে।

কমাণ্ডার আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃত রেজাউল হত্যাকাণ্ডের বিবৃতি দেয় এবং সত্যতা স্বীকার করেন। তাকে কেরানীগঞ্জ থানার মামলা নং-২১(১১)০৭ ধারা-৩০২ দঃ বিঃ মূলে জামালপুর সদর থানায় হস্তান্তর করা হয়েছে।

(আরআর/এএস/জানুয়ারি ২৫, ২০২৩)