শেখ ইমন, শৈলকুপা : জাল দলিল করে এক প্রবাসীর ক্রয়কৃত জমি আত্মসাতের চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। জমির বিক্রেতা মকসেদ আলী ব্যাকডেট দেখিয়ে তার স্ত্রী’র নামে জাল দলিল করেছে বলেও অভিযোগে জানা যায়। এমন ঘটনায় ভ’ক্তভোগী জাল দলিলকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। প্রতিবাদ জানিয়ে আজ বুধবার শৈলকুপা প্রেসক্লাবে পাওয়ার অব অ্যাটর্নি নিয়ে সংবাদ সম্মেলন করেছে জমির মালিক প্রবাসী নুরুল ইসলাম চুকা’র ফুফাত ভাই ওহিদুল ইসলাম।

লিখিত অভিযোগে বলা হয়, শৈলকুপার সারুটিয়া ইউনিয়নের বড়–রিয়া মৌজার (২২২,এসএ৩৯,এসএ১৯৯ খতিয়ান ভ’ক্ত) বিভিন্ন দাগের ২’শ শতক জমি ক্রয় করেন উত্তর কৃষ্ণনগর গ্রামের মৃত জুমারত আলী মন্ডলের ছেলে আমেরিকা প্রবাসী নুরুল ইসলাম (চুকা)। জমি বিক্রি করেছিলেন বরুড়িয়া গ্রামের মৃত আজাহার আলী মোল্লার ছেলে মকছেদ আলী মোল্লা। ২০০২ সালের এপ্রিল মাসের ২৮ তারিখে ৩লাখ টাকা দিয়ে ২’শ শতক জমি ক্রয় করেন। সেই থেকে খোশ কবলা দলীলমুলে জমির ভোগ দখলও করছেন।

সংবাদ সম্মেলনে লিখিত অভিযোগে আরো বলা হয়, ক্রয়কৃত এই জমির বিপক্ষে বিক্রেতা মকসেদ আলী মোল্লা তার স্ত্রী জাকিয়া আক্তারের নামে একটি জাল দলিল করেছে এবং জমির বর্তমান মালিক আমেরিকা প্রবাসী নুরুল ইসলাম(চুকা) কে সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ করছে। একই সাথে জমি আত্মসাতের চেষ্টা করছে।

এ ব্যাপারে শৈলকুপা উপজেলা ভ’মি অফিসে অভিযোগ (৫৩ঢ১১১/২০২২) দেয়া হয়। ভূমি অফিস জাল দলিলের বিপরীতে ক্রয়কৃত মালিক নুরুল ইসলাম (চুকা)র পক্ষে রায় দিয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এছাড়া আদালতেও মামলা দায়ের করা হয়েছে।

আমেরিকা প্রবাসী জমির মালিক নুরুল ইসলাম চুকার পক্ষে পাওয়ার অব এ্যাটর্নি নিয়ে সংবাদ সম্মেলনে বরুড়িয়া গ্রামের ওহিদুল ইসলাম বলেন, যেহেতু তার ফুফাত ভাই একজন প্রবাসী এবং দেশে তার সম্পদ-সম্পত্তি রয়েছে। তাই এসব জমা-জমি যেন কেউ জোর পূর্বক, জাল-জালিয়াতিকরে জবরদখল করে নিতে না পারে। তিনি সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি সংশ্লিষ্ট সকল দপ্তরের দৃষ্টি আকর্ষণ করেন। বর্তমানে জমির জাল দলিলকারীরা হুমকি-ধামকি দিচ্ছে বলেও অভিযোগ করেন।

(এসআই/এসপি/জানুয়ারি ২৫, ২০২৩)