বোয়ালমারী প্রতিনিধি : ফরিদপুরের বোয়ালমারীতে আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে হাট বাজার গড়ে ওঠায় যানবাহন চলাচলে বিঘ্ন ও চরম জন ভোগান্তির সৃষ্টি হয়। বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের কাদিরদী, ধোপাঘাটা, শেখর ইউনিয়নের সহস্রাইলএবং রূপাপাত ইউনিয়নের বনমালিপুর বাজারে সপ্তাহে দুই/ তিন দিন মাঝকান্দি-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কের উপর হাট বসে। সপ্তাহের সোমবার, বৃহস্পতিবার, শুক্রবার আবার কোন কোন হাট শনিবারেও বসে। বিক্রেতারা অপরিকল্পিতভাবে পণ্য সামগ্রী নিয়ে বেচাকেনা করে, যার কারণে মূল সড়কে যানবাহন জমে যায়। কখনো কখনো যানজটে পড়ে ঘন্টাধিককাল চলে জনভোগান্তি।

এছাড়াও বেশ কিছু আঞ্চলিক বাজার আছে যেগুলিতেও সপ্তাহে একাধিক দিন হাট বসে। সব গুলিই একই নিয়মে জনচলাচলে বিঘ্ন সৃষ্টি করে সড়কের উপরই বসে।

অপরিকল্পিত এসব হাট বাজার থেকে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ রাজস্ব হিসাবে সরকারের কোষাগারে জমা হয়। যে কারণে বিজ্ঞ জনেরা মনে করেন এব্যাপারে সংসদ সদস্য কিংবা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে কোন ফায়দা আদায় করা যাবেনা। মাঝকান্দি-ভাটিয়াপাড়া মহাসড়কে যানজটের প্রধান স্থান সাতৈর বাজারে একটা ফ্লাইওভারের প্রস্তাব দীর্ঘদিনের। জনগণের দাবি আওয়ামীলীগ সরকার প্রথম দফায় কর্ণপাত করলেও ইঞ্জিনিয়ার খোন্দকার মোশাররফ সাহেবের আমলে ফ্লাইওভারটি সাতৈর বাজারের বাইরে রেল ক্রসিংয়ের জন্যে ছোট করে করার উদ্যোগ নেয়া হয়। বিশেষ চক্রের দুর্নীতির কারণে ফ্লাইওভারটি দীর্ঘদিন কাজ বন্ধ থাকায় পথ যাত্রীদের গলার কাঁটা হয়ে আছে।

এলাকাবাসী আঞ্চলিক মহাসড়কের উপর থেকে অপরিকল্পিত হাট বাজার অপসারণ এবং সাতৈর বাজারের ফ্লাইওভারের কাজ সমাপ্ত করার জন্য স্থানীয় জনগণ এবং পার্শ্ববর্তী জেলার সমূহের ঢাকাগামী যাত্রীগণ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

(কেএফ/এসপি/জানুয়ারি ২৫, ২০২৩)