আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : আগৈলঝাড়ায় মহা ধুমধামে অনুষ্ঠিত হয়েছে ণৃত্য, গীত ও বিদ্যার আরাধ্য দেবী সরস্বতীর পূজা। আজ বৃহস্পতিবার সকালে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িসহ বিভিন্ন মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পুজা অনুষ্ঠিতর খবর পাওয়া গেছে। পুজা উপলক্ষে বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  

সনাতন ধর্ম মতে, সরস্বতী বিদ্যা, নৃত্য, গীত, বাণী আর সুরের আরাধ্য দেবী। মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে শ্বেত রাজহংস চেপে দেবী সরস্বতী জগতে ভক্তদের পুজা গ্রহনের জন্য মর্তে আসেন। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। এই তিথীতে ভক্তরা আরাধ্য দেবীর পুজা করেন সাড়ম্বরে। করোনার কারণে দু’বছর ঘরোয়া পরিবেশে পুজা হওয়ায় এবছর প্রাণ খুলে উচ্ছাসের মধ্য দিয়ে পুজা উৎযাপন করেছে ভক্তরা।

এরই ধারাবাহিকতায় বুধবার বিকেলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে স্থাপন করেছিল প্রতিমা। যার মধ্যমে পুজার আনুষ্ঠানিকতা সূচিত হয়।

বৃহস্পতিবার প্রত্যুষে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। এরপর অনুষ্ঠিত হয় বাণী অর্চণা। অঞ্জলি প্রদানকারীরা উপবাস থেকে পুরোহিতের সাথে কন্ঠে মিলিয়ে উচ্চারন করেন- ‘‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে’। এ মন্ত্রে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা করে পূজার আচার পালন করে দেবীর পায়ে পুষ্পাঞ্জলি অর্পণ করেন শিক্ষার্থী ও ভক্তরা। পুজা শেষে প্রসাদ বিতরণ করা হয়েছ মন্দিরে আগত ভক্ত আর দর্শনার্থীদের মধ্যে।

সরস্বতী পূজা উপলক্ষে সনাতন সপ্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বৃহস্পতিবার বাণী অর্চণা সমাপনান্তে ধর্মীয় অনুষ্ঠানে সাথে সন্ধ্যা আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ ও আলোকসজ্জা করা হয়েছে। কোন কোন মন্ডপে অনুষ্ঠান চলবে দুই থেকে দিন দিন পর্যন্ত।

(টিবি/এসপি/জানুয়ারি ২৬, ২০১৩)