আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের দূষিত শহরগুলোর মধ্যে গত কয়েকদিন ধরে শীর্ষেই ঘুরপাক খাচ্ছে ঢাকা। কোনোভাবেই স্বাস্থ্যকর হচ্ছে না বাংলাদেশের রাজধানীর বায়ু। শনিবারও (২৮ জানুয়ারি) এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বেলা ১১টার দিকে দেখা গেছে, দূষিত শহরগুলোর মধ্যে ঢাকার অবস্থান তৃতীয়। স্কোর হচ্ছে ১৯৮, যা অস্বাস্থ্যকর। এর আগে টানা ছয়দিন দূষিত শহরের তালিকায় ঢাকাকে শীর্ষে দেখা গেছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্সের পূর্বাভাসে বলা হয়েছে, আরও কিছু দিন ঢাকার বায়ু অস্বাস্থ্যকর থাকবে। রোববার (২৯ জানুয়ারি) ১৩০ স্কোর নিয়ে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর থাকবে বিশ্বের অন্যতম জনবহুল এই শহরটির বায়ু। সোমবার (৩০ জানুয়ারি) দূষণের স্কোর থাকতে পারে ১৩৭। তবে আগামী মঙ্গলবার এই স্কোর বেড়ে দাঁড়াতে পারে ১৪০।

গতকাল শুক্রবার (২৭ জানুয়ারি) একিউআই ইনডেক্সে ১৯৩ স্কোর নিয়ে ঢাকার বায়ু অস্বাস্থ্যকর ছিল। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ৩৭২, যা অত্যন্ত ঝুকিপূর্ণ। বুধবার (২৫ জানুয়ারি) সকাল ১০ টা ১৮ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে ২৭৬ স্কোর নিয়ে শীর্ষে ছিল ঢাকা। এর আগের কয়েকদিনও একই পরিস্থিতি দেখা যায়।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসপূর্ণ শহরগুলোর তালিকা প্রকাশ করে আসছে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে ধারণা দেয়।

বায়ু পরিমাপের এ সূচকে স্কোর ১০১-২০০ এর মধ্যে থাকলে অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। আর স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে ভালো বলে ধরে হয়। ৫১-১০০ মোটামুটি, ১০১-১৫০ পর্যন্ত সতর্কতামূলক ও ২০১-৩০০ এর মধ্যে থাকলে খুবই অস্বাস্থ্যকর বলা হয়। আর ৩০১ এর বেশি স্কোরকে বলা হয় বিপজ্জনক।

(ওএস/এএস/জানুয়ারি ২৮, ২০২৩)