বিশ্বজিৎ সিংহ রায়, মহম্মদপুর : মাগুরারর মহম্মদপুর ভাঙ্গনের কবলে দিশেহারা নদী পাড়ে মানুষ। মধুমতির নদীর পাড়ের বালু উত্তোলনের ফলে এ সকল সাধারণ মানুষের দুঃখ কষ্টের আর শেষ নেই। প্রতি বছর নদী এলাকায় ফসলি জমি ও বাড়ি ঘর ভাঙনের কবলে পড়ার মূল কারণ হয়ে দাঁড়িয়েছে  নদীর কুল থেকে বালু উত্তোলনের কারনে।  এসমস্ত কথা তুলে ধরলেন ক্ষতিগ্রস্ত এলাকাবাসী।

মহম্মদপুর সদর ইউনিয়নের চর- পাচুড়িয়া গ্রামে বালু উত্তোলনে চর- পাচুড়িয়া, আড়মাঝি, দেউলী, চরঝামা চারটি গ্রামের মধুমতি নদীর তীরের বাসিন্ধাদের জমি ও বসতভিটা ভাঙ্গনের কবলে পড়ায় বালু উত্তোলন কারীদের ইজারা বাতিলের দাবীতে মানববন্ধন করেছেন ভুক্তভোগী গ্রামবাসী। উপজেলার চর পাচুড়িয়া গ্রামের ভাঙন কবলিত এলাকার শত শত নারী- পুরুষ শনিবার সকালে চর পাচুড়িয়া মধুমতি নদীর তীরে এ মানববন্ধন করেন। মানববন্ধনে নদী পাড়ের ক্ষতিগ্রস্ত গ্রামবাসী অংশ গ্রহণ করেন।

মানববন্ধন শেষে নদীর তীরের বসতিদের বসত বাড়ি রক্ষার দাবী তুলে ধরেন চর পাচুড়িয়া গ্রামের মোঃ ওবায়দুর রহমান, মিজানুর রহমান, হাসেম মোল্লা, ও মোছাঃ অন্তরা খাতুন প্রমূখ।

মানববন্ধন কর্মসূচীতে বক্তারা জমি বসতভিটা ভাঙ্গন কবলে পডায় বালু উত্তোলন বন্ধ ও ইজারা বাতিলের দাবী করেন এবং সরকারের উর্দ্ধতন মহলের দৃষ্টি আকর্ষণ করেছেন মানববন্ধনে বক্তারা।

(বিএস/এসপি/জানুয়ারি ২৮, ২০১৩)