স্পোর্টস ডেস্ক : এফএ কাপে আগের দিনের ম্যাচটি ছিল হেভিওয়েট। ম্যানসিটি এবং আর্সেনালের ওই ম্যাচে জয় পেয়েছিলোন সিটি। পরেরদিন, তথা শনিবার রাতে ম্যানইউর ম্যাচটি ছিল অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষের বিপক্ষে। এই ম্যাচে দুই ব্রাজিলিয়ানের তিন গোলে রিডিংকে ৩-১ ব্যবধানে হারিয়ে এফএ কাপের শেষ ষোলোয় (পঞ্চম রাউন্ড) উঠে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

জোড়া গোল করেছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ক্যাসেমিরো। বাকি গোলটি করেছেন ফ্রেড। একই দিনে প্রেস্টনকে ৩-০ গোলে হারিয়েছে টটেনহাম হটস্পার।

নিজেদের মাঠেই রিডিংকে স্বাগত জানায় ম্যানইউ। কিন্তু নিজেদের মাঠে হলেও ম্যাচের প্রথমার্ধে গোলের মুখ খুলতে পারেনি রেড ডেভিলরা। তবে স্বাগতিকরা কিছুটা হলেও হালকা মেজাজে ফুটবল খেলে। কিন্তু গোল না পাওয়ার কারণে দ্বিতীয়ার্ধে খেলার গতি বাড়িয়ে দেয় তারা। তাতেই গোলের মুখ দেখে ম্যানইউ।

দ্বিতীয়ার্ধে গতি বাড়িয়েই সাফল্যের দেখা পায় এরিক হাগ টেনের শিষ্যরা। মাত্র চার মিনিটের ব্যবধানে দুই গোল করে বসেন ক্যাসেমিরো। এরপর ৬৬ মিনিটে পরিবর্তিত খেলোয়াড় ফ্রেড করেন তৃতীয় গোল।

৫৪ মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে দেন ক্যাসেমিরো। চার মিনিটের ব্যবধানে, অথ্যাৎ ৫৮ মিনিটের মাথায় আবারও গোল করেন ব্রাজিলিয়ান তারকা। ক্যাসেমিরোর জোড়া গোলে এগিয়ে যাওয়ার ফলে মূলত জয় নিশ্চিত হয়ে যায় ম্যানইউর। এরই মধ্যে জোড়া হলুদ কার্ড দেখে ৬৫ মিনিটের মাথায় মাঠ ছাড়েন রিডিংয়ের স্ট্রাইকার অ্যান্ডি কারোল। ১০ জনের দলে পরিণত হয় রিডিং। সেই সুযোগেই কর্নার থেকে ৬৬ মিনিটের মাথায় গোল করে জয় নিশ্চিত করেন ফ্রেড।

৩-০ গোলে এগিয়ে যাওয়ার পর কিছুটা হলেও খেলার গতি কমায় ম্যানইউ। এই সুযোগে ব্যবধান কমান রিডিংয়ের আমাদৌ সালিফ। ৭২ মিনিটের মাথায় গোল করেন তিনি। এরপর আর কোনও দলই গোল করতে পারেনি। নির্ধারিত সময়ে ম্যাচের ফলাফল ম্যানইউ ৩ এবং রিডিং ১।

এফএ কাপের অন্য ম্যাচে প্রেস্টনের বিরুদ্ধে খেলতে নামে টটেনহ্যাম। এই ম্যাচে প্রেস্টনকে দাঁড়াতেই দেয়নি হ্যারি কেনরা। প্রতিপক্ষকে নিয়ে কার্যত ছেলেখেলা করে ৩-০ ব্যবধানে জয় তুলে নেয় আন্তোনিও কন্তের শিষ্যরা।

জোড়া গোল করেন দক্ষিণ কোরিয়ান তারকা সন হিউং মিন। ৫০ এবং ৬৯ মিনিটের মাথায় গোল করেন তিনি। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে ৮৭ মিনিটের মাথায় গোল করেন দানজুমা। একটিও গোলের মুখ দেখতে পারেনি প্রেস্টন।

অপরদিকে সাউদাম্পটন ২-১ গোলে হারায় ব্ল্যাকপোলকে। সাউদাম্পটনের হয়ে জোড়া গোল করেন রোমেইন পেরাউড। ২২ মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে দেন তিনি। এরপর দ্বিতীয়ার্ধে ৬২ মিনিটের মাথায় ফের গোল করেন পেরাউড। ৬৭ মিনিটের মাথায় ব্যবধান কমান চার্লি প্যাটিনো। চতুর্থ রাউন্ডে ব্ল্যাকপোলের বিরুদ্ধে সহজেই ম্যাচ জিতে নেয় সাউদাম্পটন।

(ওএস/এসপি/জানুয়ারি ২৯, ২০১৩)