নবী নেওয়াজ, পাবনা : পাবনা সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শওকত মেহেদী সেতুর নেতৃত্বে পাবনা জেলার সদর উপজেলার গাতী এলাকায় অবস্থিত ১টি অবৈধ ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

আজ সোমবার পাবনা জেলা পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে দুইটি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

ভ্র্যাম্যমাণ আদালতের প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর, পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নাজমুল হোসাইন। মোবাইল কোর্ট পরিচালনাকালে ইটভাটা মালিকগনকে অবৈধ ইটভাটা বন্ধের, পোড়া ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক ইট অথবা ফ্লাই এশ, লাইম ও জিপসামের তৈরি FAL-G ইট তৈরিতে নির্দেশনা প্রদান করা হয়। এ ছাড়াও পরিবেশ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন 'শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের' আওতায় পাবনা সদরের গাছপাড়া মোড় এলাকায় পাবনা জেলা প্রশাসনের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারিস্তা করিমের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় মাত্রার অতিরিক্ত শব্দ সৃষ্টি করায় তিনটি পরিবহনকে মোট
আড়াই হাজার টাকা জরিমানা করা হয় এবং হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়। এছাড়া শব্দদূষণ বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও স্টিকার লাগানো হয়।

মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, পাবনা জেলা কার্যালয়ের পরিদর্শক জি এম নজরুল ইসলাম।

জেলা পুলিশ পাবনার একটি চৌকস দল উভয় মোবাইল কোর্টে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন। পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে চলমান এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক।

(এন/এসপি/জানুয়ারি ৩০, ২০১৩)