বিনোদন ডেস্ক : কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা কে বিশ্বনাথ আর নেই। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর খবরে এমনটাই জানা গেছে। মৃত্যুকালে কে বিশ্বনাথ তার স্ত্রী জয়া লক্ষ্মী ও চার সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

গত কয়েক মাস ধরে তিনি বার্ধক্যজনিত বিভিন্ন শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। তাকে ভারতের হায়দারাবাদের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা কে বিশ্বনাথের প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে ভারতের বিনোদন ও সাংস্কৃতিক অঙ্গনে। তার মৃত্যুর খবর প্রকাশের সঙ্গে সঙ্গে শোক প্রকাশ করছেন তারকারা।

বলিউড তারকা অনিল কাপুর সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেছেন। কে বিশ্বনাথের সঙ্গে তিনি কাজ করেছিলেন ‘ঈশ্বর’ সিনেমায়। সিনেমাটি মুক্তি পায় ১৯৮৯ সালে। ‘ঈশ্বর’ সিনেমাটি রচনা ও পরিচালনা করেছিলেন কে বিশ্বনাথ। এ সিনেমায় অনিল কাপুরের সঙ্গে অভিনয় করেছিলেন বিজয়শান্তি। তেলেগু কালজয়ী সিনেমার রিমেক ছিল সেটি।

‘ঈশ্বর’ সিনেমার সেটের ছবি পোস্ট করে অনিল কাপুর লেখেন, কে বিশ্বনাথ জি আমাকে অনেক কিছু শিখিয়েছেন। আপনার সঙ্গে ‘ঈশ্বর’-এর সেটে থাকার যেন অনেকটা মন্দিরে থাকার মতো। আপনার আত্মার শান্তি কামনা করি।

কে বিশ্বনাথ শুধুই তেলেগু সিনেমার জগতে জনপ্রিয়তা লাভ করেননি। তিনি তামিল ও হিন্দি সিনেমাতেও জনপ্রিয়তা পেয়েছিলেন।

বলিউডে কে বিশ্বনাথ ‘সরগম’, ‘কামচোর’, ‘শুভ কামনা’, ‘জাগ উঠা ইনসান’, ‘সুর সঙ্গম’, ‘সংগীত’, ‘ধনবান’-এর মতো সিনেমা তৈরি করেছেন। সিনেমাগুলো বক্স অফিসে দারুণ সাফল্য পায়। চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য কে বিশ্বনাথ দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেছিলেন।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০৩, ২০১৩)