মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : কৃষিতে এখন সর্বত্রই আধুনিকতার ছোঁয়া বইছে। আর আধুনিক চাষাবাদের একটি বিশেষ পদ্ধতির নাম সমলয়। এই পদ্ধতির ফলে কৃষিতে যুগন্তকারী উন্নয়ন সাধিত হয়েছে। ফলে সময়ের ব্যবধানে কৃষকের মুখেও ফুটছে হাসি আর আনন্দ। 

এবার মৌলভীবাজার সদর উপজেলায় কৃষিতে যন্ত্রের ব্যবহার ও উৎপাদন বাড়াতে ‘সমলয় চাষাবাদ’ পদ্ধতিতে ১৫০ বিঘা জমিতে বোরো ধানের চারা রোপন শুরু করেছেন কৃষকরা। নতুন এ চাষাবাদ পদ্ধতি কৃষকদের মাঝেও বেশ সাড়া জাগিয়েছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের গ্রাম শ্রীমঙ্গল এলাকায় আনুষ্ঠানিকভাবে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে বোরো ধানের চারা রোপনের উদ্বোধন করেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ। এর আগে সদর উপজেলা কৃষি পূনবাসন বাস্তবায়ন কমিটির আয়োজনে চাষাবাদ এলাকায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য নেছার আহমদ।

মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরীফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. কামাল হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সামসুদ্দিন আহমদ, সদর উপজেলা কৃষি অফিসার এস.এম নাগিব মাহফুজ, সমলয় চাষাবাদের দল নেতা কৃষক আবজাল আহমদ।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সামসুদ্দিন আহমদ জানান, কৃষি প্রণোদনার আওতায় সমলয় চাষাবাদের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করা ও খরছ কমানো মূল উদ্দেশ্য। আধুনিক কৃষি যন্ত্রপাতির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে এক যোগে মাঠভিত্তিক সকল কৃষকের ফসল উৎপাদন করার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এটি বাস্তবায়ন করা হচ্ছে। এতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে বেশি ফলন পাওয়া সম্ভব।

তিনি বলেন, মানুষ বাড়লেও বাড়ছে না কৃষি জমি। তাই স্বল্প জমিতে অধিক ফসল উৎপাদন করে মানুষের খাদ্য চাহিদা পূরণ করতে হবে। কৃষি মন্ত্রণালয়ের এমন উদ্যোগে উন্নত প্রযুক্তির মাধ্যমে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষাবাদ শুরু করা হয়েছে। তিনি বলেন,এবছর জেলায় সমলয়ে চাষাবাদ দু’টি উপজেলায় হচ্ছে। একটি সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নে এবং অপরটি কুলাউড়া উপজেলার কুলাউড়া সদর ইউনিয়নে। গত ৩ জানুয়ারি গিয়াসনগর ইউনিয়নের কৃষকরা ট্রে ও পলিথিনে বীজতলা তৈরি শুরু করছিলেন। সেই বীজের চারা দিয়ে রোপন করা হচ্ছে সমলয়ে চাষাবাদের ১৫০ বিঘা জমিতে।

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র আরোও জানায়, সর্বাধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উচ্চ ফলনশীল একই জাত ব্যবহার, ট্রে-তে বীজ বপন, কম বয়সের চারা রোপণ, চারা রোপণে রাইস ট্রান্সপ্লান্টার ব্যবহার, সুষম সার ব্যবহার, ধান কর্তনে কম্বাইন হারভেস্টার ব্যবহার করে উৎপাদন বাড়ানো, উৎপাদন খরচ সাশ্রয় করা ও কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে ভরা মৌসুমে ধান কর্তনকালে কৃষি শ্রমিকের সংকটের সমাধানে সমলয় চাষাবাদ উজ্জল দৃষ্টান্ত হবে বলে জানিয়েছেন কৃষি বিভাগের সংশ্লিষ্টরা।

(একে/এসপি/ফেব্রুয়ারি ০৪, ২০১৩)