স্টাফ রিপোর্টার : বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, সুষ্ঠু নির্বাচনের পূর্বশর্ত হলো শেখ হাসিনা সরকারের পদত্যাগ। ১০ দফা দাবিতে বিএনপির দেশব্যাপী চলমান যুগপৎ আন্দোলন এক দফার আন্দোলনে পরিণত হতে চলেছে বলেও দাবি করেন তিনি।

শনিবার (৪ ফেব্রুয়ারি) খুলনায় বিএনপি আয়োজিত বিভাগীয় সমাবেশে প্রধান অতিথি বক্তব্যে এ কথা বলেন তিনি।

গয়েশ্বর রায় বলেন, অবৈধ সংসদ বাতিল করতে হবে। দল নিরপেক্ষ ব্যক্তিদের নিয়ে তত্ত্বাবধায়ক সরকার গঠন এবং নতুন নির্বাচন কমিশন করতে হবে। তাদের ঘোষিত তফসিলে আগামী নির্বাচন হবে। এই সরকারকে ক্ষমতা থেকে নামানো আমাদের নৈতিক দায়িত্ব। ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার সংবিধানকে ভূলুণ্ঠিত করেছে। ভবিষ্যতে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেলে সংবিধান সংশোধন করা হবে।

তিনি বলেন, মেগা প্রকল্পের নামে এই সরকার রাষ্ট্র ও জনগণের সম্পদ লুটপাট করছে। বিদেশে পাচার করছে। তাদের লুটের সম্পদ প্রধানমন্ত্রীর চাচাতো, মামাতো, ফুপাতো ভাই আর তাদের ছেলেদের কাছে। রাষ্ট্রীয় পোশাক পরে পুলিশ সব চোরদের পাহারায় নিয়োজিত হয়েছে। বিএনপি গণতন্ত্রে বিশ্বাসী ও নিয়মতান্ত্রিক আন্দোলন করছে। পুলিশ বিএনপিকে কর্মসূচি পালন করতে দেয় না। কিন্তু আওয়ামী লীগের তথাকথিত শান্তি সমাবেশ করতে পুলিশের অনুমতি লাগে না।

গয়েশ্বর রায় তার বক্তৃতায় বিদ্যুৎ, গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির প্রতিবাদ, গণতন্ত্র পুনরুদ্ধার, ফ্যাসিস্ট সরকারের পতনসহ ১০ দফা দাবিতে চলমান যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আগামী ১১ ফেব্রুয়ারি সারাদেশের থানায় থানায় পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেন।

দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দিদের মুক্তি, সরকারের দমন-পীড়ন ও নির্যাতনের প্রতিবাদ, বিদ্যুৎ, গ্যাস ও নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য কমানোসহ ১০ দফা দাবিতে বিএনপি কেন্দ্রীয়ভাবে দেশের সব বিভাগীয় সদরে এই সমাবেশ কর্মসূচি ঘোষণা করে।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৪, ২০২৩)