আসাদ সবুজ, বরগুনা : বরগুনা পৌরসভার ১নং ওয়ার্ডের টাউনহল সংলগ্ন মহাসড়ক ব্রীজের নিচে সরকারি জমিতে প্রায় ৩০ বছর যাবত বসবাস করছেন গরীব ও অসহায় জাহানারা বেগম ওরফে কাঞ্চি। তিনি ছোট্ট একটি চায়ের দোকান দিয়ে নিজের খরচ এবং ভরণপোষণ চালান। ৫ বছর আগে স্বামীও চলে গেছেন না ফেরার দেশে। তার আত্মীয় স্বজন ও সন্তান না থাকায় কষ্ট করে ব্রীজের নিচে একটি ঝুপড়ী ঘরে বসবাস করে আসছেন তিনি। এ পর্যন্ত সব ঠিক ঠাকই ছিলো।

কিন্তু এখন আর তার সেই ঝুপড়ি ঘরে থাকারও সুখটুকু হাড়িয়ে যেতে বসেছে। কারণ, কিছুদিন থেকে জাহানারাকে সেই সরকারি জমি থেকেও তাড়াতে মরিয়া হয়ে উঠেছেন পার্শ্ববর্তী বাসিন্দা ও ব্যবসায়ী সৈয়দ সাজ্জাত রাকিব উল্লাহ।

ভুক্তভোগী জাহানারা বেগম বলেন, সৈয়দ সাজ্জাত রাকিব উল্লাহ আমাকে এখানে থাকতে দিতে চায়না। যদি আমি এখান থেকে চলে যাই তাহলে রাকিব আমার দখলকৃত জমিটুকু সহজেই দখল করতে পারেন। তাছাড়া আমি যেই জমিটুকু ব্যবহার করি সেই জমির খাজনা দিয়ে আসছি প্রতিনিয়ত। তাই আমাকে সাহায্য করতে সরকার ও প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছি।

এ ব্যাপারে অভিযুক্ত সৈয়দ সাজ্জাত রাকিব উল্লাহ জানান, জাহানারা এখানে আমৃত্যু বসবাস করবেন। তিনি গরীব মানুষ কোথায় যাবেন। তাছাড়া জাহানারা এখানে বসবাস করার সুযোগ পেয়েছেন আমার বাবার কারনে। তাকে তাড়ানোর প্রশ্নই ওঠেনা। তবে তিনি যদি এখানে বসবাস করতে চান তাহলে তাকে মুখ বন্ধ করে থাকতে হবে। অন্যথায় জাহানারা এখানে বসবাস করতে পারবেন না। এটা আমি সহ এখানের সকলের দাবী বলেও জানান সৈয়দ সাজ্জাত রাকিব উল্লাহ।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, এদের ঝামেলার কারনে মাঝে মাঝে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এ ঘটনার একটি সুষ্ঠু সুরাহা দরকার।

(এএস/এসপি/ফেব্রুয়ারি ০৬, ২০২৩)