স্টাফ রিপোর্টার : রাজধানীর সব (সাতটি) ফ্লাইওভারে দেওয়াললিখন ও পোস্টার অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এই নির্দেশ পালন করতে হবে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি জানান, ঢাকার সাতটি ফ্লাইওভার থেকে দুই সপ্তাহের মধ্যে গ্রাফিতি-পোস্টার অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে ২ ফেব্রুয়ারি রাজধানীর সব ফ্লাইওভার থেকে দেওয়াললিখন ও পোস্টার অপসারণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। রিটটি করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

রিটে ফ্লাইওভারে দেওয়াললিখন ও পোস্টার বন্ধে তদারকি কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি দেওয়াললিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন বাস্তবায়নের নির্দেশনা চাওয়া হয়েছে।

স্থানীয় সরকার সচিব, ঢাকার দুই সিটি করপোরেশন কর্তৃপক্ষ, স্থানীয় সরকার বিভাগের প্রধান প্রকৌশলী, রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আইন অনুযায়ী নির্ধারিত স্থান ছাড়া অন্য কোথাও দেওয়াললিখন বা পোস্টার লাগানো যাবে না।

আইনে বলা হয়েছে, স্থানীয় কর্তৃপক্ষ দেওয়াললিখন বা পোস্টার লাগানোর জন্য প্রশাসনিক আদেশ দ্বারা স্থান নির্ধারণ করে দিতে পারবে। সেই নির্ধারিত স্থানে দেওয়াললিখন বা পোস্টার লাগানো যাবে। তবে শর্ত থাকে যে, স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে, উল্লিখিত নির্ধারিত স্থান ছাড়া অন্য কোনো স্থানে বিধি দ্বারা নির্ধারিত শর্ত ও পদ্ধতিতে এবং নির্দিষ্ট ফি দেওয়া সাপেক্ষে দেওয়াললিখন বা পোস্টার লাগানো যাবে। কোনো ব্যক্তি এ বিধান লঙ্ঘন করলে তা এ আইনের অধীন অপরাধ।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০৬, ২০২৩)