রাজন্য রুহানি, জামালপুর : জামালপুর পৌরসভার ঐতিহ্যবাহী বেলটিয়া উচ্চ বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের অর্থ উত্তোলন ও ব্যয় সংক্রান্ত বিষয় নিয়ে থানায় পাল্টাপাল্টি অভিযোগ দিয়েছেন প্রধান শিক্ষক ও এক অভিভাবক সদস্য।

রবিবার (৫ ফেব্রুয়ারি) বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) ম্যানেজিং কমিটির সভাপতিসহ ৪জনকে বিবাদী করে থানায় অভিযোগ দায়ের করেন।

অভিযুক্তরা হলেন, বেলটিয়া গ্রামের মৃত হাবিবুর রহমান মন্ডলের ছেলে ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সাজ্জাদ হোসেন বাবুল (৫৫), একই গ্রামের মৃত হাজী জামাল আকন্দের ছেলে সরোয়ার হোসেন সরু (৪৫), জহুর উদ্দিনের ছেলে মো. সুরুজ্জামান (৪৪) ও হাজী কমর উদ্দিন মন্ডলের ছেলে শাহাদত হোসেন দুলাল (৫২)।

অপরদিকে অভিভাবক সদস্য মো. সোহরাব হোসেন সরোয়ার (৪৫) বাদী হয়ে প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. আতিকুর রহমানের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন।

প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. আতিকুর রহমানের দায়ের করা অভিযোগ সূত্রে জানা যায়, রবিবার বিকেলে বিদ্যালয়ের অফিস কক্ষে ম্যানেজিং কমিটির সাধারণ সভা চলছিল। এ সময় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতিসহ অভিযুক্তরা বিদ্যালয় নিয়ে আদালতে চলমান মামলার খরচ বাবদ ৮৫ হাজার টাকা চান। আমি খরচের খাত ও তার ভাউচার চাইলে গালিগালাজসহ আমাকে শারিরীকভাবে লাঞ্ছিত করেন অভিযুক্তরা। এছাড়াও তারা বিদ্যালয়ের রেজুলেশন বই, নোটিশ খাতা, চেক বই ও নিয়োগ সংক্রান্ত কাগজপত্রাদি ছিনিয়ে নিয়ে যান।

অপরদিকে, অভিভাবক সদস্য সোহরাব হোসেন সরোয়ারের অভিযোগ সূত্রে জানা যায়, বিদ্যালয়ের চলমান উন্নয়ন কাজের জন্য গত ১৬ জানুয়ারি সোনালী ব্যাংক বিসিক আই/ই শাখা থেকে ১ লাখ ২০ হাজার টাকা উত্তোলন করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। উত্তোলিত টাকা দিয়ে উন্নয়ন কাজ না করায় এ বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করলে তিনি একেক সময় একেক কথা বলতেন। রবিবার বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাধারণ সভা চলাকালীন সময়ে এ বিষয়ে তাঁকে জিজ্ঞাসা করলে তিনি ক্ষিপ্ত হয়ে উঠেন এবং অকথ্য ভাষায় গালিগালাজ করেন। একই সাথে ওই প্রধান শিক্ষক আমাকে শারিরীকভাবে লাঞ্ছিত করেন।

অভিযোগ প্রসঙ্গে জামালপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ছানোয়ার হোসেন বলেন, বেলটিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটি সদস্যের দ্বন্দ্বে উভয়পক্ষ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে। ওই জিডির কপি আমি হাতে পেয়েছি। বিষয়টি খোঁজখবর নিয়ে বোর্ডকে অবহিত করা হবে।

জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাওনেওয়াজ জানান, বেলটিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির দ্বন্দ্ব বিষয়ে থানায় উভয় পক্ষ পাল্টাপাল্টি অভিযোগ দায়ের করেছে। তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(আরআর/এসপি/ফেব্রুয়ারি ০৭, ২০২৩)