স্টাফ রিপোর্টার : জনসচেতনতা বাড়াতে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট বিতরণ ও প্রচারণা চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একই সঙ্গে ভোক্তা স্বার্থবিরোধী অপরাধে ১১৬টি প্রতিষ্ঠানকে মোট ৫ লাখ ৭২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এতে বলা হয়, অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের ৪২ জন কর্মকর্তার নেতৃত্বে ৩৯টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের বিএনপি বাজার, রূপনগর দুয়ারিপাড়া, মিরপুর মডেল থানা, বাসাবো কাঁচাবাজারে অভিযান চালানো হয়। একই সঙ্গে দেশব্যাপী মোট ৪৬টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালনা করে ভোক্তা অধিকার। এ সময় ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে ১১৩টি প্রতিষ্ঠানকে মোট ৫ লাখ ৬৬ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়।

এ সময় জনসচেতনতা বাড়াতে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৩টি প্রতিষ্ঠানকে ৬ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। পাশাপাশি তিন জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ অর্থ হিসেবে দেওয়া হয় এক হাজার ৬২৫ টাকা।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা অধিদপ্তর পরিচালিত এসব বাজার অভিযানে সহযোগিতা করেন।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৮, ২০২৩)